বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রায় সব দেশেই কিছু না কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। সেই আইন ভাঙলে জেল-জরিমানারও ব্যবস্থা করেছে বহুদেশ। আর তা দেশের সকল নাগরিকের জন্যই প্রযোজ্য। 
শুনে চমকপ্রদ মনে হলেও এই ঘটনাটি ঘটেছে ইউরোপের দেশ রোমানিয়ায়। যেখানে, সামাজিক দূরত্ব না মানায় এবার জরিমানা গুণতে হলে রোমানিয়ার প্রধানমন্ত্রী লুডোভিক অরবানকে। একটি সরকারি ভবনের ভেতরে ধূমপান এবং বৈঠকে সামাজিক দূরত্ব না মানায় তাকে ৬০০ ডলার অর্থাৎ প্রায় ৫৯ হাজার টাকা জরিমানা করেছে দেশটির আদালত।


প্রধানমন্ত্রী লুডোভিক অরবানের ওই বৈঠকে বেশ কয়েকজন মন্ত্রী এবং অন্যান্য সদস্যরা অংশ নিয়েছিলেন। এবং তারা প্রায় সকলেই সামাজিক দূরত্ব অমান্য করেন। কেবল তাই নয়, তারা কেউই মুখে মাস্ক পরেন নি বলেও অভিযোগ।
রোমানিয়ার সংবাদ মাধ্যমে একটি ছবি প্রকাশিত হয়েছে। সেখানে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী এবং তার সঙ্গে থাকা লোকজন বসে আছে ন্যুনতম দূরত্ব না মেনে। তাদের সামনে একটি টেবিলে বেশ কয়েকটি মদের বোতল এবং অন্যান্য খাবার রাখা আছে। এবং তারা প্রায় সকলেই ওই সময় ধূমপান করেছেন।
এদিকে প্রধানমন্ত্রী অরবান বলছেন, এই ছবিটি গত ২৫ মে তারিখে তার জন্মদিনে তোলা। সেখানে পররাষ্ট্রমন্ত্রী এবং অর্থনীতি বিষয়ক মন্ত্রীকেও উপস্থিত থাকতে দেখা গেছে।
রোমানিয়ায় এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ১৩৩ জন। এর মধ্যে মারা গেছে ১ হাজার ২৫৯ জন।
দেশটিতে ইতোমধ্যেই করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ১৩ হাজার ৪৬ জন। বর্তমানে দেশটিতে করোনার অ্যাক্টিভ কেস ৪ হাজার ৮২৮টি। অন্যদিকে ১৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।