Asianet News BanglaAsianet News Bangla

নিষিদ্ধ বিষয়বস্তু ডিলিট না করার অপরাধ, গুগলকে বিশাল অর্থ জরিমানা করল রাশিয়া

গুগলকে মোট  ১ কোটি ৪০ লক্ষ রুবেল জরিমানা করল রাশিয়া। তাদের আইটি আইন না মানার কারণে গুগল, ফেসবুক, টুইটার -  প্রত্যেক সোশ্যাল মিডিয়ায় জায়ান্টের সঙ্গেই নিয়মিত সংঘর্ষে জড়াচ্ছে তারা। 
 

Russia fines Google for not deleting banned content ALB
Author
Kolkata, First Published Aug 17, 2021, 9:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার মস্কোর এক আদালত নিষিদ্ধ বিষয়বস্তুর বিষয়ে রুশ নিয়ম লঙ্ঘনের জন্য অ্যালফাবেট ইনকর্পোরেশন-এর গুগল ব্র্যান্ডকে মোট ১ কোটি ৪০ লক্ষ রুবেল জরিমানা করল। গুগল, ফেসবুক, টুইটার -  তিন সোশ্যাল মিডিয়ায় জায়ান্টকেই নিয়মিত জরিমানা করছে পুতিনের দেশ। গত শুক্রবার রুশ কর্তৃপক্ষ, রাশিয়ান ভূখণ্ডে রুশ ব্যবহারকারীদের তথ্য স্থানীয়করণে ব্যর্থতার দায়ে ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে প্রশাসনিক কার্যক্রম শুরু করেছিল। প্রসঙ্গত ভারতের মতোই রাশিয়াও এখন নিষিদ্ধ বিষয়বস্তু অপসারণে ব্যর্থ হওয়ার কারণে নিয়মিতভাবে সোশ্যাল মিডিয়া জায়ান্টদের জরিমানা করেছে এবং বিদেশী প্রযুক্তি কোম্পানিকে তাদের দেশে অফিস খুলতে বাধ্য করছে।

মস্কোর তাগানস্কি জেলা আদালত এদিন বলেছে, গুগলকে যথাক্রমে ১০ লক্ষ রুবেল, ১৫ লক্ষ রুবেল, ৫০ লক্ষ রুবেল, ১৫ লক্ষ রুবেল এবং ২০ লক্ষ রুবেলের মোট পাঁচটি প্রশাসনিক জরিমানা করা হয়েছে। গুগলের একজন মুখপাত্র প্রথম দুটি জরিমানার কথা মেনে নিলেও এই বিষয়ে কোনও অতিরিক্ত মন্তব্য করতে চাননি। মস্কোর মতে অবৈধ সামগ্রী মুছে না দেওয়া থেকে শুরু করে ব্যবহারকারীর তথ্য স্থানীয়করণে ব্যর্থ হওয়ার দায়ে, রাশিয়া গত এক বছর ধরেই গুগলকে ছোট ছোট জরিমানা করে চলেছে।

আরও পড়ুন - নিষিদ্ধ গোষ্ঠীর হাতে চুরমার রাজা রঞ্জিত সিং-এর মূর্তি, পাকিস্তানেও পড়ল তালিবানি ছায়া

আপও পড়ুন - কাবুলে ঢুকে পড়ল জইশ-লস্কর-আইএস জঙ্গিরাও, তালিবানদের সঙ্গে হতে পারে মুখোমুখি সংঘর্ষ

আরও পড়ুন - Viral video - খেলনা গাড়ি, জিম থেকে অফিসেই নাচগান, জয়ের আনন্দে যেন শিশু হল তালিবান, দেখুন

গত সপ্তাহের বৃহস্পতিবার, ১২ অগাস্ট এক রুশ আদালত ব্যক্তিগত তথ্য আইন লঙ্ঘনের জন্য ফেসবুক, টুইটার এবং অ্যালফাবেট ইনকর্পোরেশনের গুগল - তিন সংস্থাকেই জরিমানা করেছিল। সেইক্ষেত্রে গুগলের জরিমানার পরিমাণ ছিল ৩০ লক্ষ রুবেল। ইন্টারফ্যাক্স জানিয়েছিল, হোয়াটসঅ্যাপ সংস্থাকে ১০ লক্ষ থেকে ৬০ লক্ষ রুবেল পর্যন্ত জরিমানা করা হতে পারে। সেই রায় দেওয়ার তারিখ এখনও নির্ধারণ করা হয়নি। 
 

Russia fines Google for not deleting banned content ALB

Russia fines Google for not deleting banned content ALB

Follow Us:
Download App:
  • android
  • ios