10:14 PM (IST) Feb 26
পড়ুয়াদের জন্য বিমানমূল্যে টিকিটের ব্যবস্থা মমতার

যত দিন যাচ্ছে ততই ইউক্রেনের পরিস্থিতি আরও ভয়াবহ হয়ে উঠছে। এই পরিস্থিতিতে এখনও পর্যন্ত সেখানে আটকে রয়েছেন একাধিক ভারতীয়। তার মধ্যে বাংলারও বহু পড়ুয়া রয়েছেন। যুদ্ধবিধ্বস্ত রাষ্ট্রে সন্তানদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তাঁদের পরিবার। নিরাপদে যাতে সন্তান ঘরে ফিরে আসতে পারে সেই পথ চেয়ে বসে রয়েছেন পরিবারের সদস্যরা। উদ্বেগের মধ্যে দিন কাটছে অনেকেরই। সেই সব পড়ুয়াদের পাশে দাঁড়িয়েছে রাজ্য সরকার। দিল্লি বা মুম্বই বিমানবন্দর থেকে কলকাতায় ফেরার জন্য তাঁদের বিনামূল্যে বিমানের টিকিট দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে রাজ্য সরকারের তরফে। পাশাপাশি, বিমানবন্দরে থাকবে রাজ্যের প্রতিনিধিরা যাঁরা ওই পড়ুয়াদের সাহায্য করবে। শনিবার টুইট করে একথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

 

 

09:20 PM (IST) Feb 26
মুম্বইয়ে নামল এয়ার ইন্ডিয়ার বিমান

ইউক্রেন থেকে ২১৯ জন ভারতীয়কে নিয়ে দেশে পৌঁছাল এয়ার ইন্ডিয়ার বিমান। দেশের মাটিতে পা রেখে স্বস্তির নিশ্বাস ফেললেন তাঁরা। আর সেই মুহূর্তের একাধিক ভিডিও টুইটারে পোস্ট করেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল।

 

 

07:31 PM (IST) Feb 26
মোদীকে ফোন ইউক্রেনের প্রেসিডেন্টের

এবার ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন থামাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর শরণাপন্ন হলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি। মোদীকে তিনি সরাসরি ফোন করেছিলেন বলে জানা গিয়েছে। শনিবার বিকেলে মোদীকে ফোন করেছিলেন তিনি। মোদীর কাছে 'রাজনৈতিক সাহায্য'-এর আর্জি জানিয়েছেন। 

06:04 PM (IST) Feb 26
ইউক্রেনে আটকে মেডিকেলের ছাত্র ঠাকুরপুকুরবাসী সৌম্যকান্তি বিশ্বাস

মেডিকেলের তৃতীয় বর্ষের ছাত্র ইউক্রেনে আটকে রয়েছে ঠাকুরপুকুর জায়গীর ঘাট সৌম্যকান্তি বিশ্বাস তার পরিবার উৎকণ্ঠার মধ্যে রয়েছে গত বুধবার লাস্ট তার সঙ্গে যোগাযোগ হয়েছিল পরিবারের এমনটাই জানালেন সৌম্যকান্তি মা। এর পাশাপাশি সৌম্যকান্তি মায়ের বক্তব্য ভারত সরকার যাতে খুব তাড়াতাড়ি ওখানে আটকে পড়ার ভারতীয়দের আনার ব্যবস্থা করে এবং শেষ যখন কথা হয়েছিল সৌম্যকান্তি সাথে তখন সে তার মাকে জানিয়ে ছিল সেখানে খাবার ও জল কিছুই পাওয়া যাচ্ছে না। তাদের এখন বাংকারের মধ্যে থাকতে হচ্ছে।

04:51 PM (IST) Feb 26
মুম্বইয়ে ফিরছেন ২১৯ জন

উত্তপ্ত পরিস্থিতির মধ্যেই ইউক্রেন থেকে ২১৯ জন ভারতীয়কে উদ্ধার করে মুম্বইয়ের উদ্দেশ্যে রওনা দিয়েছে এয়ার ইন্ডিয়ার একটি বিমান। সন্ধে সাড়ে ৬টার সময় সেটি মুম্বইয়ের মাটি স্পর্শ করবে বলে জানা গিয়েছে। ইউক্রেনে সেনা অভিযান শুরু করার পর এটাই প্রথম বিমান যাতে ভারতীয়দের উদ্ধার করে নিয়ে আসা হচ্ছে। 

04:28 PM (IST) Feb 26
ইউক্রেন থেকে ফিরল বাড়ি ফিরল বঙ্গ সন্তান

ইউক্রেন থেকে ফিরল বাড়ি ফিরল বঙ্গ সন্তান। ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে যুদ্ধের লাগবার পরে ভয়ঙ্কর উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছেন বেশকিছু ভারতীয় পরিবারেরা।  কারণ এইসব ভারতীয় পরিবারের বাড়ির ছেলে মেয়েরা ইউক্রেনে পড়াশোনা বা কেউ কেউ কাজের সূত্রে থাকে সেই রকমই এক ছাত্র সুরজিৎ বোস বেহালা পর্ণশ্রী বঙ্গশ্রী পল্লীর বাসিন্দা। সুরজিৎ মেডিকেল কলেজের দ্বিতীয় বর্ষের মেডিকেলের ছাত্র। যুদ্ধ লাগবার পর থেকেই তার পরিবার উৎকণ্ঠার মধ্যে ছিল।  তবে সুরজিৎ আজ ইউক্রেন থেকে বাড়ি ফিরল ঘরের ছেলে ঘরে ফিরতেই বাড়ির লোকের উৎকণ্ঠা অনেকটাই দূর হয়েছে।  যদিও সুরজিৎ জানিয়েছে তার ৫০০ জনের বেশী ভারতীয় বন্ধু যারা তার মেডিকেল কলেজে পড়ে তারা এখনো পর্যন্ত ইউক্রেনে আটকে আছে।

03:54 PM (IST) Feb 26
মেলিটোপোল শহরের দখল নিল রুশ সেনা

ইউক্রেনের মেলিটোপোল শহর দখল করেছে রাশিয়া। শনিবার রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্সের কাছে এমনটাই দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রক। ইউক্রেনের দক্ষিণ-পূর্বে জাপোরিঝিয়া অঞ্চলে অবস্থিত মেলিটোপোল। ইউক্রেনের বন্দর শহর মারিওপোলের কাছে এই শহর অবস্থিত। 

02:56 PM (IST) Feb 26
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়াল ২৮ দেশ

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধপরিস্থিতিতে ইউক্রেনের পাশে দাঁড়াল ২৮ দেশ। আমেরিকা ব্রিটেন সহ বহু দেশ ইউক্রেনকে সাহায্য করতে প্রস্তুত। রাশিয়ার বিরুদ্ধে লড়াইয়ে ইউক্রেনে পাঠানো হচ্ছে আরও অস্ত্র।

12:19 PM (IST) Feb 26
ফেসবুক ব্যবহারের উপর আংশিক বিধিনিষেধ জারি রাশিয়ার

ফেসবুক ব্যবহারের উপর আংশিক বিধিনিষেধ জারি রাশিয়ার। রাশিয়ার বক্তব্য, ক্রেমলিনের সমর্থনপুষ্ট সংবাদ মাধ্যমের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছে ফেসবুক।

11:15 AM (IST) Feb 26
পরিবহণের অভাবে ইউক্রেনে আটকে ভারতীয় শিক্ষার্থীরা

বাঙ্কারে গিয়ে আশ্রয় নিয়েছেন ভারতীয় পড়ুয়ারা। বিপাকে বসিরহাটের অর্পণ। যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আটকে রয়েছে বসিরহাটের অর্পণ মন্ডল। দিনাপ্রো পেট্রোভ‍্যাক্স শহরে একটি হস্টেলের বাঙ্কারে আশ্রয় নিয়েছে তার মতো বহু ভারতীয় ছাত্র ছাত্রী। যদিও ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ করলে তারা জানাচ্ছে, যে করে হোক পোল্যান্ড, হাঙ্গেরি ও রোমানিয়া সীমান্তে আসতে। সেখান থেকে তাদের উদ্ধার করার চেষ্টা করবে ভারতীয় প্রশাসন। কিন্তু অর্পণ জানাচ্ছে তাদের শহর থেকে এই তিন দেশের সীমান্ত অনেকটাই দূর এবং সেখানে পৌঁছানোর কোন যোগাযোগের কোনো ব্যবস্থা নেই। কোন সরকারি পরিবহনও তারা পাচ্ছেন না। তারা এও জানান তাদের শহর থেকে এইসব সীমান্তে যেতে বেসরকারি বাস ২০০ ডলার চাইছে, যা ভারতীয় মুদ্রায় প্রায় ১৬০০০ টাকা। এত টাকা এই মুহূর্তে তারা এটিএম বন্ধ থাকার ফলে তুলতেও পারছেনা। তার ফলে চরম বিপাকে পড়েছেন বহু ছাত্র-ছাত্রী। 

11:07 AM (IST) Feb 26
চিনের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ভারত

ভারত জানিয়েছে, সমস্ত সদস্য রাষ্ট্রকে অবশ্যই মনবিরোধ ও বিরোধ নিষ্পত্তির জন্য আলোচনার ওপর ভরসা রাখতে হবে। কিন্তু ভারত ভোট দেয়নি  তার কারণ হিসেবে ভারত জানিয়েছে, এটি রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে 'মার্কিন-স্পনসর্ড রেজুলেশন'। তাই ভোট দান থেকে বিরত ছিল। বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন। 

'আমেরিকা স্পনসর্ড প্রস্তাব', চিনের পাশে দাঁড়িয়ে রাষ্ট্রসংঘে রাশিয়ার বিরুদ্ধে ভোটদানে বিরত ভারত

10:39 AM (IST) Feb 26
ইউক্রেনের যুদ্ধের আতঙ্ক কাটিয়ে রোমানিয়া ঢুকল একদল ভারতীয়

সুখবর। ইউক্রেনের যুদ্ধের আতঙ্ক কাটিয়ে রোমানিয়া ঢুকল একদল ভারতীয়। তাঁধের বুখারেষ্টে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে ভারতে ফেরার এয়ার ইন্ডিয়ার বিমান মিলবে। সেই বিমানভাড়ার পুরোটাই দেবে কেন্দ্র।

09:45 AM (IST) Feb 26
ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের জন্য নয়া নির্দেশিকা বিদেশমন্ত্রকের

ইউক্রেনে আটক ভারতীয়দের জন্য নতুন নির্দেশিকা বিদেশমন্ত্রকের। রাশিয়ার আগ্রাসনের জেরে আটকে পড়েছেন বহু ভারতীয়। এই পরিস্থিতিতে নতুন নির্দেশিকা জারি করল ভারতীয় বিদেশ মন্ত্রক। নির্দেশিকার বলা হয়েছে যে, ভারত সরকারের সঙ্গে যোগাযোগ না করে ইউক্রেনের সীমান্ত এলাকায় না যেতে।

09:14 AM (IST) Feb 26
ইউক্রেন ছেড়ে পালানোর হিড়িকে সীমান্ত থেকে প্রায় ১ কিমি লম্বা লাইন

রাশিয়ার হামলার পর ইউক্রেন ছেড়ে পালানোর হিড়িক। রাশিয়া ও ইউক্রেনে মধ্যে লড়াই অব্যহত রয়েছে। রাশিয়ার আক্রমনের পর ইউক্রেনে আতঙ্কিত বাসিন্দারা পোল্যান্ডে যাওয়ার জন্য সীমান্তে জড়ো হয়েছেন। জানা গিয়েছে সীমান্ত থেকে প্রায় ১ কিমি লম্বা লাইন দেখা গিয়েছে।আর যান-বাহনের লাইন প্রায় ২০ কিমি দেখা গিয়েছে।

08:51 AM (IST) Feb 26
রাষ্ট্রসংঘে ভারতের বার্তা

ভারত সমস্ত সদস্য রাষ্ট্রকে আন্তর্জাতিক আইন এবং রাষ্ট্রসংঘের সনদের নীতিগুলিকে সম্মান করার আহ্বান জানিয়েছে, কারণ এগুলি একটি গঠনমূলক উপায় প্রদান করে৷ ভারতীয় সম্প্রদায়ের নিরাপত্তা, বিশেষ করে আটকে পড়া ছাত্রদের, ইউক্রেন থেকে তাদের সরিয়ে নেওয়া প্রথম অগ্রাধিকার  বলে  জানিয়েছে। একইসঙ্গে রেজোলিউশনের আগের একটি খসড়া রাষ্ট্রসংঘের সনদের অধ্যায় VII এর অধীনে রেজোলিউশনটি স্থানান্তরিত করার প্রস্তাব করেছিল। যা নিরাপত্তা পরিষদ কার্যকরী পদক্ষেপ নিতে পারে এমন কাঠামো প্রদান করে। তবে, এটি চূড়ান্ত সংস্করণে বাদ দেওয়া হয়েছিল যা। তাই নিয়ে ভোট হয়েছে বলেও সূত্রের খবর। 

 

08:47 AM (IST) Feb 26
ভোট দানে বিরত ছিল ভারত

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার 'আগ্রাসনের' নিন্দা করে UNSC প্রস্তাব থেকে ভোট দানে ভারত বিরত ছিল। ভারত, চীন, সংযুক্ত আরব আমিরশাহীসহ ৩টি দেশ বিরত ছিল।
১১টি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে যখন রাশিয়া তার ভেটো ক্ষমতা ব্যবহার করেছে। 

08:21 AM (IST) Feb 26
অস্ত্র হাতে কিয়েভের মেয়র

যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেনের হয়ে এবার অস্ত্র তুলে নেওয়ার কথা বলছেন ভিটালি ক্লিটসকো। তিনি ২০১৪ সাল থেকে ইউক্রেনের রাজধানী কিয়েভের মেয়র ছিলেন। শুক্রবারই ইউক্রেনের সেনা বাহিনী কিয়েভ দখল করেন। তিনি বলেছেন এবার আর তাঁদের কোনও উপায় নেই। এবার তাঁকে অস্ত্র তুলে নিতেই হবে। তিনি আরও বলেছেন ৫০ বছর বয়সেও তিনি লড়াই করবেন। 

07:46 AM (IST) Feb 26
যুদ্ধ নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিশেষ সভা

যুদ্ধ নিয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিশেষ সভা ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের নিন্দা প্রস্তাবে ভোট দেওয়ার জন্য ইউএনএসসির জরুরি অধিবেশন চলছে

04:53 AM (IST) Feb 26
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে ভাইরাল 'কিয়েভ ভূত',

দাবি করা হয়েছে একটি ইউক্রেনীয় মিগ -২৯ (Mig-29) ফাইটার পাইলট 'গোস্ট অব কিয়েভ' পাঁচটি  বা তারও বেশি রুশ বিমানকে মাটিতে নামিয়ে দিয়েছে। বলা হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এটাই প্রথম ACE। যুদ্ধের ব্যাকরণ অনুযায়ী যে বিমান চালক শত্রু পক্ষের কমপক্ষে পাঁচটি বিমান আকাশ থেকে মাটিতে এনে ফেলেছেন। যদিও এই খবরের সত্যতা এখনও পাওয়া যায়নি। 

কিন্তু অনেকেই মনে করছেন কিয়েভ ভূত বাস্তব নয়। একটি কাল্পনিক নায়ক। যা  রুশ আক্রমণের মুখে পড়ে ইউক্রেনবাসীর মনোবল চাঙ্গা করার জন্য তৈরি করা হয়েছে। 

04:52 AM (IST) Feb 26
বাণিজ্য বাঁচাতে রুপি অ্যাকাউন্ট স্থাপনের চেষ্টা ভারতের

ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে রাশিয়ার ( Russia-Ukraine War)। তারপরই পশ্চিমের দেশগুলি রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে পশ্চিমের দেশগুলি। এই অবস্থায় দিল্লি (Delhi) রাশিয়ার সঙ্গে বাণিজ্যের জন্য একটি রুপি পেমেন্ট মেকানিজম স্থাপনের (rupee payment mechanism) পথ খুঁজতে শুরু করেছে বলে সূত্রের খবর। কারণ ভারতীয় কর্মকর্তারা গোটা বিষয় নিয়ে যথেষ্ট উদ্বেগ্ন। নিষেধাজ্ঞা আরও বেশি কঠোর হলেই রাশিয়ার থেকে সার সরবরাহ বাধা পেতে পারে। আর সেটাই যদি হয় তাহলে তাহলে ভারতের কৃষিকাজ ব্যাহত হবে বলেও আশঙ্কা করা হচ্ছে।