Asianet News BanglaAsianet News Bangla

Dubai Airshow: দুবাইয়ে রাশিয়ার চেকমেট - সামনে এল পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান, দেখুন


দুবাই এয়ারশো (Dubai Airshow)-তে প্রথমবার গোটা বিশ্বের সামনে প্রদর্শিত হল রাশিয়ার (Russia) তৈরি, সুখোই এসইউ-৭৫ চেকমেট (Sukhoi Su-75 Checkmate)। জেনে নিন  একেবারে নতুন, পঞ্চম প্রজন্মের এই যুদ্ধবিমান সম্পর্কে। 

Russia shows off Sukhoi Su-75 Checkmate, new fifth-generation warplane at Dubai Airshow ALB
Author
Kolkata, First Published Nov 15, 2021, 2:54 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দারুণ জমে উঠেছে দুবাই এয়ারশো (Dubai Airshow)। গোটা বিশ্ব থেকে বেশ কয়েকটি একেবারে অত্যাধুনিক এয়ারক্র্যাফ্ট এই শোতেই প্রথমবার প্রকাশ্যে এসেছে। এই প্লেনগুলো দুবাই এয়ারশো-তে আসা ব্যক্তিবর্গ থেকে শুরু করে সারা বিশ্বের মানুষের নজর কেড়েছে। রবিবার, এই শো-তে এমনই একটি আকর্ষক বিমান প্রদর্শিত হয়েছে। বিমানটি ছিল, রাশিয়ার (Russia) তৈরি একেবারে নতুন, পঞ্চম প্রজন্মের যুদ্ধবিমান, সুখোই এসইউ-৭৫ চেকমেট (Sukhoi Su-75 Checkmate)। 

এই প্রথম রাশিয়ার বাইরে সুখোই এসইউ-৭৫ চেকমেট বিমানটিকে প্রকাশ্যে আনা হল। চলতি বছরের জুলাই মাসে প্রথম এর উন্মোচন করা হয়েছিল। সেই সময় রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin) নিজে গিয়েছিলেন বিমানটি পরিদর্শন করতে। রুশ সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে, আরব আমিরশাহির (UAE) এক প্রতিনিধিদলও বিমানটি পরিদর্শন করে গিয়েছিল। মজার বিষয় হল, মার্কিন যুক্তরাষ্ট্রর কাছ থেকে এফ-৩৫ যুদ্ধবিমান (F-35 Aircraft) কেনার বিষয়ে সংযুক্ত আরব আমিরশাহির যে চুক্তি হওয়ার কথা, তার উন্নয়ন এই মুহূর্তে অত্যন্ত ধীরগতিতে চলছে। তারই ফাঁকে দুবাইয়ের বুকে চেকমেট বিমানটি নিয়ে হাজির হল রাশিয়া।

আরও পড়ুন - Taliban Parade: মার্কিন-রুশ যুদ্ধাস্ত্র নিয়ে তালিবানি সেনার বিশাল কুচকাওয়াজ, দেখুন

আরও পড়ুন - Afghan Woman: তালিবান কমান্ডারের সঙ্গে সঙ্গমে আপত্তি, মহিলার ভিডিও পাল্টা ভিডিও আফগান সরকারের

দুবাই এয়ার শোতে, সুখোই এসইউ-৭৫ চেকমেট বিমানের একটি প্রোটোটাইপ প্রদর্শিত হয়। সেইসঙ্গে ইংরেজি ভাষায় তৈরি এক কম্পিউটার সিমুলেশন ভিডিওর মাধ্যমে, এই হালকা কৌশলী যুদ্ধবিমানের দক্ষতা এবং পারদর্শিতা দেখানো হয়। বিমানটি একসঙ্গে পাঁচটি বায়ু থেকে বায়ুতে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বহন করতে সক্ষম এবং একসঙ্গে একাধিক লক্ষ্যবস্তু ধ্বংস করতে পারে। চেকমেট-এর গতি মাক ১.৮। আর এর ওড়ার পাল্লা ২,৮০০ থেকে ২,৯০০ কিলোমিটার। এটি একটি কস্ট এফিসিয়েন্ট ফাইটার জেট (Cost efficient fighter jet) বলে প্রচার করছে রাশিয়া। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios