Asianet News BanglaAsianet News Bangla

রুশ বাহিনীর সামনে বুক চিতিয়ে দাঁড়াল ইউক্রেন, চূড়ান্ত প্রতিদ্বন্দ্বীতায় পড়ে খারকিভ থেকে সেনা সরিয়ে নিল রাশিয়া

এর আগে ইউক্রেন সেনাদের চূড়ান্ত মোকাবিলার কাছে হার মেনে রাজধানী কিয়েভ দখল করতেও ব্যর্থ হয়েছিল রাশিয়ান সেনা। 

Russia Ukraine war news Russian army moved away from Kharkiv ANBSS
Author
First Published Sep 11, 2022, 10:22 AM IST


রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় শনিবার ঘোষণা করেছে যে, তারা ইউক্রেনের পূর্ব খারকিভ অঞ্চলের দুটি এলাকা থেকে সৈন্য প্রত্যাহার করছে, যেখানে গত সপ্তাহে ইউক্রেন সেনাদের আক্রমণ উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে।

ইউক্রেন দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর খারকিভের দক্ষিণে ইউক্রেন সেনাদের আপাত অগ্রগতির কয়েকদিন পর এই খবর এসেছে, প্রায় সাত মাস ধরে চলা যুদ্ধে তারা শুরুতে রাজধানী কিয়েভ দখল করার রাশিয়ান বাহিনীর প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে, যা ইউক্রেনের বাহিনীর জন্য যুদ্ধক্ষেত্রে সবচেয়ে বড় সাফল্য হয়ে উঠতে পারে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকভ বলেছেন, বালাক্লিয়া ও ইজিয়ুম এলাকা থেকে পূর্ব দোনেৎস্ক অঞ্চলে সেনাদের পুনর্গঠন করা হবে। ইজিয়ম ছিল খারকিভ অঞ্চলে রাশিয়ান বাহিনীর একটি প্রধান ঘাঁটি, এবং এই সপ্তাহের শুরুর দিকে সোশ্যাল মিডিয়া ভিডিওতে দেখা গেছে যে, ইউক্রেনীয় সৈন্যরা প্রবেশ করার সাথে সাথে বালাক্লিয়ার বাসিন্দারা আনন্দে উল্লাস করছে।

কোনাশেনকভ বলেছেন যে, রাশিয়ান পদক্ষেপ ডোনবাসকে মুক্ত করার জন্য বিশেষ সামরিক অভিযানের লক্ষ্য হিসেবে করা হচ্ছে। 

দোনেৎস্কে মনোনিবেশ করার জন্য সেনা প্রত্যাহারের দাবিটি এই বছরের শুরুতে কিয়েভ অঞ্চল থেকে তাদের বাহিনী প্রত্যাহার করার জন্য রাশিয়া যে যুক্তি দিয়েছিল তার অনুরূপ যখন তারা রাজধানী নিতে ব্যর্থ হয়েছিল।

এর আগে শনিবার, ইউক্রেনের কর্মকর্তারা খারকিভ অঞ্চলে বড় সাফল্যের দাবি করে বলেছিল যে, তাদের সৈন্যরা ইজিয়ামে গুরুত্বপূর্ণ সরবরাহ বন্ধ করে দিয়েছে।

পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র ওলেহ নিকোলেনকো জানিয়েছেন যে, ইউক্রেনীয় সৈন্যরা কুপিয়ানস্ককে পুনরুদ্ধার করেছে, এটি ইজিয়ামের প্রধান সরবরাহ রুট বরাবর একটি শহর, যা রাশিয়ার ফ্রন্ট লাইন এবং ভারী কামান এবং অন্যান্য যুদ্ধের সামগ্রী পরিবহণের জন্য গুরুত্বপূর্ণ পথ ছিল। নিকোলেনকো একটি ছবি টুইট করেছেন যেটিতে দেখা যাচ্ছে যে, ইজিয়মের ৭৩ কিলোমিটার (৪৫ মাইল) উত্তরে কুপিয়ানস্কে একটি সরকারি ভবনের সেনারা টহল দিচ্ছে। 

ইউক্রেনীয় সিকিউরিটি সার্ভিস কয়েক ঘন্টা পরে একটি বার্তা পোস্ট করেছে যে, সৈন্যরা কুপিয়ানস্কে পৌঁছে গিয়েছে এবং তা দখল করে নিয়েছে। কুপিয়ানস্ক হল একটি রেলওয়ে হাব যা রাশিয়া ফেব্রুয়ারিতে দখল করে নিয়েছিল।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ টেলিভিশন চ্যানেল ইউক্রেনাকে জানিয়েছেন যে, রাশিয়ার কাছে তাদের সেনাদের জন্য আর কোনও খাদ্য বা জ্বালানী নেই, কারণ কিয়েভ তাদের সরবরাহ লাইন বন্ধ করে দিয়েছে।

আরও পড়ুন-
সর্বভারতীয় NEET পরীক্ষায় ভারতের মধ্যে ২২তম স্থান দখল, বাংলা মাধ্যমে পড়েই ডাক্তারির পথে মহিষাদলের দেবাঙ্কিতা
‘ভালোবাসার রং, নাকি নারীসত্ত্বার যতিচিহ্ন’, বেলেঘাটা সন্ধানী ক্লাবের দুর্গাপুজোয় এবছরের থিম সিঁদুর
বিমানবন্দরে বাধার মুখে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের শ্যালিকা, ব্যাংকক যাওয়া আটকে দিল ইডি

Follow Us:
Download App:
  • android
  • ios