দিনে দিনে বাড়ছে জ্বালানির দাম। দেশের আর্থিক অবস্থা ভাল হলেও জ্বালানির দাম উর্দ্ধমুখী রাশিয়াতেও। কিন্তু প্রচার পেতে এক অভিনব বিজ্ঞাপন দিয়েছিল রাশিয়ার একটি পেট্রোল পাম্প। কয়েক ঘণ্টার জন্য সেখানে বিনামূল্যে পেট্রোল মিলবে বলে ঘোষণা করেছিল সামারার অলভি গ্যাস স্টেশন। আর তাতেই যা সাড়া মিলল তা একেবারে অবিশ্বাস্য। 

নিজেদের প্রচার চালাতে এক অভিনব পন্থা নিয়েছিল  অলভি গ্যাস স্টেশন। বিকিনি পরে আসলে সেখানে একেবারে বিনামূল্যে মিলবে জ্বালানি, এমনটাই বিজ্ঞাপন দেওয়া হয়েছিল। লক্ষ্য ছিল এভাবে বিকিনি পরা নারীদের ভিড় বাড়বে পেট্রোল পাম্পে, প্রচারও হবে বেশ। কিন্তু বিজ্ঞাপেন কোথাও উল্লেখ ছিল না এই শর্ত কেবল নারীদের জন্য কিনা। আর সেখানেই ঘটে বিপত্তি। নারীদের পরিবর্তে ফ্রি-তে জ্বালানি নিতে বিকিনি-অন্তর্বাস পরে পেট্রোল পাম্পের সামনে লাইন লাগান শত শত পুরুষ। 

বিনামূল্যে জ্বালানির এই অভারটি ছিল মাত্র তিন ঘণ্টার জন্য। আর তাতেই বিকিনি পরা পুরুষদের ভিড় সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় নিরাপত্তা কর্মীদের। তবে এর মধ্যেই বিকিনি পরিহিত পুরুষদের ছবি ছেয়ে যায় সোশ্যাল মিডিয়া। 

পেট্রোল পাম্প সংস্থার এই ভাবে প্রচারের আলো পাওয়ার স্ট্যাটিজির সমালোচনা উঠেছে বিভিন্ন মহল থেকে।  যেসব পুরুষরা এই চ্যালেঞ্জ নিয়েছেন তাঁদের রসবোধ নিয়েও আলোচনা চলছে রাশিয়ায়। তবে এই ঘটনা প্রথম নয়। ইউক্রেনের একটি গ্যাস স্টেশনও এর আগে এমনই মার্কেটিং স্ট্র্যাটেজি নিয়েছিল।