করোনা মহামারি মোকাবিলায় দারুণ সাফল্য দেখিয়েছিল দক্ষিণ কোরিয়া। এমনকি গোটা বিশ্ব যখন সংক্রমণে দিশেহারা তখন এই আবহেই সামাজিক দূরত্ব বিধি মেনে প্রেসিডেন্ট নির্বাচন করে তাক লাগিয়ে দিয়েছিল দেশটি। কিন্তু এবার সেই দেশেই করোনা মাহামীর দ্বিতীয় পর্যায় চলে এসেছে, তা খোদ জানাচ্ছে দক্ষিণ কোরিয়ার স্বাস্থ্যকর্তারাই।

দক্ষিণ কোরিয়া সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোলের (কেসিডিসি) প্রধান জিয়ং ইউন-কিয়ং জানান, করোনাভাইরাসের প্রথম পর্যায় দেশটিতে  এপ্রিল পর্যন্ত স্থায়ী ছিল। তবে  মে মাস থেকে, রাজধানী সিউলের নাইটক্লাবগুলো সহ আরও কিছু জায়গায় নতুন করে প্রাদুর্ভাব দেখা দেয়। নতুন করে প্রাদুর্ভাব দেখা দেওয়ার আগে অবশ্য দৈনিক  আক্রান্তের  সংখ্যা হাজারের কাছাকাছি থেকে কমে শূন্যতে নেমে এসেছিল।

আরও পড়ুন: দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৪ লক্ষ ৪০ হাজার ছাড়াল, মৃতের সংখ্যা পেরোল ১৪ হাজারের গণ্ডি

কিন্তু গম সোমবার দেশিটির বিভিন্ন জায়গা নতুন করে ১৭ জনের শরীরে করোনা সংক্রমণ মিলেছে। এর পরেই ড. জিয়ং জানান, করোনাভাইরাসের সাম্প্রতিক পুনরুত্থান থেকে তিনি সিদ্ধান্তে পৌঁছেছেন, যে দক্ষিণ কোরিয়া ভাইরাসটির দ্বিতীয় পর্যায়ের কবলে পড়েছে। তিনি আশঙ্কা করছেন, এই সংক্রমণ চলতে থাকবে।

এদিকে দক্ষিণ কোরিয়ার নতুন করে করোনা সংক্রমণের খবর মিলতেই দেজিওন শহরে জাদুঘর, গ্রস্থাগার সহ বিভিন্নি জায়গায় জমায়েত বন্ধ করে দেওয়া হয়েছে। সিউলের মেয়রও জানিয়ে দিয়েছেন, রাজধানীতে আবার সামাজিক দূরত্ব বজায় রাখার কঠোর নিয়ম চালু হচ্ছে।

আরও পড়ুন: কাশ্মীরের পুলওয়ামায় এনকাউন্টারে ফের খতম ২ জঙ্গি, শহিদ হলেন ১ সিআরপিএফ জওয়ান

গত ২০ জানুয়ারি দক্ষিণ কোরিয়ায় প্রথম কোভিড-১৯ রোগী শনাক্ত হয়। তারপর এখনও পর্যন্ত দেশটিতে মোট ২৮০ জন মারা গেছেন করোনা সংক্রমণে। সব মিলিয়ে ১২ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন।

এদিকে করোনা সংক্রমণ নিয়ে এবার বোমা ফাটাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। 'হু' বলছে, বিশ্বের এমন বহু দেশ আছা যারা হয়তো করোনার সংক্রমণ নিয়ন্ত্রণ করেই ফেলেছিল। কিন্তু বিভিন্ন ধর্মীয় সমাবেশের জন্য তা আবার বাড়তে শুরু করেছে। উদাহরণ হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা দক্ষিণ কোরিয়ার কথাই উল্লেখ করেছে। সেদেশে একটা সময় নিয়ন্ত্রণে চলে এসেছিল করোনার সংক্রমণ। কিন্তু এর মধ্যে কিছু ধর্মীয় সমাবেশের পর সিওলে নতুন করে সংক্রমণ বৃদ্ধির প্রবনতা দেখা গিয়েছে।

 বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিরেক্টর-জেনারেল টেড্রোস আধানম ঘেব্রিয়েসুস  আবার বিশ্বনেতাদের অনুরোধ করেছেন, করোনা নিয়ে যেন রাজনীতি না করা হয়। তিনি বলছেন, গতি বাড়াচ্ছে করোনা সংক্রমণ। বিশ্ব এখন আরও বিপজ্জনক পরিস্থিতিতে রয়েছে। এই  অবস্থায় ঐক্যবদ্ধভাবে লড়াই করা ছাড়া আমাদের আর কোনও উপায় নেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে উদ্দেশ্য করেই তাঁর এই মন্তব্য বলে অভিমত বিশেষজ্ঞ মহলের। কারণ করোনা মোকিবালিয়া ব্যর্থতার অভিযোগে আমেরিকা লাগাতার  'হু' -কে তোপ দেগে চলেছে।