Asianet News BanglaAsianet News Bangla

পথ আটকে তালিবানরা, শতাধিক আফগান হিন্দু ও শিখ তীর্থযাত্রীদের ভারতে আসতে বাধা

আফগানিস্তানের প্রায় শতাধিক হিন্দু ও শিখ তীর্থযাত্রীকে ভারতে আসতে বাধা দিয়েছে তালিবানরা। প্রায় ১৫ ঘণ্টা আটকে রাখা হয়েছিল। 
 

Taliban are not allowing 140 Afghan Hindu and Sikh pilgrims to leave Kabul bsm
Author
Kolkata, First Published Aug 26, 2021, 7:52 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

তালিবানদের আগ্রাসী ভূমিকা আবারও সামনে এল। প্রায় ১৪০ জন জন হিন্দু ও শিখ তীর্থযাত্রীকে  আফগানিস্তান ছাড়তে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেছেন শিখ সম্প্রদায়ের এক নেতা। তাঁর অভিযোগ কাবুলেই আটকে রাখা হয়েছে শতাধিক তীর্থযাত্রীকে। সম্প্রতি গুরু তেগবাহাদুরের ৪০০ তম জন্মবার্ষিকি পালন করা হবে। উৎসবে যোগ দিতে শিখ তীর্থযাত্রীদের আফগানিস্তান থেকে দিল্লি আসার কথা রয়েছে। রবিবার ধর্মীয় অনুষ্ঠানে ওই দলটির  অংশ নেওয়ার কথা ছিল বসেও জানিয়েছেন শিখ সম্প্রদায়ের এক ধর্মীয় প্রধান। কিন্তু কিছুতেই তীর্থযাত্রীদের কাবুল ছাড়তে দেওয়া হচ্ছে না বলে অভিযোগ করেন তিনি।

Taliban are not allowing 140 Afghan Hindu and Sikh pilgrims to leave Kabul bsm

অন্যদিকে তালিবান মুখুপাত্র জাবিউল্লাহ স্পষ্ট করে বলে দিয়েছেন, বিদেশিরা আফগানিস্তান ছেড়ে চলে গলেও  আফগানদের আর দেশ ছেড়ে যেতে দেওয়া হবে না। যার অর্থ এবার আর আফগানিস্তানের কোনও নাগরিক- সে হিন্দু হোক বা শিখ বা মুসলমান- কাউকেই দেশ ছাড়তে দেওয়া হবে না। 

Afghanistan Crisis: গৃহযুদ্ধ এড়াতে এই সেরা ৮ আফগান নেতাকে হাতে রাখতে হবে তালিবানদের

'জোর করে যৌন সম্পর্ক বিবাহিত দম্পতির ক্ষেত্রে ধর্ষণ নয়',অপ্রকৃত যৌনতার বিচার হবে বলে জানিয়েছে আদালত

আপনার চিন্তাধারা আপনার আঁকার মতই সুন্দর, তরুণ শিল্পিকে চিঠিতে লিখলেন প্রধানমন্ত্রী মোদী

যদিও ভারক এখনও পর্যন্ত প্রায় ৮০০ জনকে আফগানিস্তান থেকে উদ্ধার করেছে। যার মধ্যে কিছু আফগানিস্তানের নাগরিকও রয়েছে। দুই আফগান শিখ সাংসদকেও ভারতে উড়িয়ে আনা হয়েছে। প্রধাননন্ত্রী নরেন্দ্র মোদী আরও বলেছেন, আফগানিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের মানুষকে সবরকমভাবে সহযোগিতা করবে ভারত সরকার। কেই যদি ভারতে আশ্রয় চায় তাহলে তাকে এই দেশে আশ্রয় দেওয়া হবে। 

আফগানিস্তানের একটি গুরুদারের সভাপতি শ্রী বিকাশপুরি জানিয়েছেন, গতকাল রাতে একটি হিন্দুশিখ তীর্থযাত্রীর দলকে প্রায় ১৫ঘণ্টা দাঁড় করিয়ে রেখা হয়েছিল। তারপর তাদের কনভয়টিকে কাবুল বিমান বন্দরে যেতে না দিয়ে ফিরত পাঠিয়ে দেওয়া হয়। অন্যদিকে ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুণিত সিং জানিয়েছেন, মানবতার কারণে আফগান হিন্দু ও শিখ তীর্থযাত্রীদের দ্রুততার সঙ্গে পাঠিয়ে পাঠিয়ে দেওয়ার আবেদন জানান হয়েছে। পুণিত আফগানিস্তানের থেকে ভারতে ফেরানোর প্রক্রিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। 

Taliban are not allowing 140 Afghan Hindu and Sikh pilgrims to leave Kabul bsm

Follow Us:
Download App:
  • android
  • ios