Asianet News BanglaAsianet News Bangla

Panjshir: হারতে নারাজ আহমেদ মাসুদ পাঠালেন অডিও বার্তা, পঞ্জশির দখলের পরেও সতর্ক তালিবানরা

পঞ্জশির দখলের পরেও রাশ হালকা করতে রাজি নয় তালিবানরা। মাসুদের খবর প্রকাশে নিষেধাজ্ঞা জারি। অডিও বার্তায় বিদ্রোহের কথা ঘোষণা মাসুদের।

Taliban are wary of Ahmad Massoud after the capture of Panjshir bsm
Author
Kolkata, First Published Sep 7, 2021, 4:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শেষ বাধা টপকে তালিবানরা পঞ্জশিরের দখল নিয়েছে। কিন্তু তারপরেও পঞ্জশির আর সেখানের নেতা আহমেদ মাসুদকে নিয়ে যথেষ্ট সতর্ক তালিবানরা। একটি সূত্র বলছে আফগানিস্তানের কোনও সংবাদ মাধ্যমেই তালিবানা  মাসুদ বাহিনীর খবর সম্প্রচার বা প্রকাশের ওপর অলিখিত নিষেধাজ্ঞা জারি করেছে। যদিও একটি সূত্র বলছে ন্যাশানাল রেজিস্টেন্স ফ্রন্টের নেতা তথা গেরিলা কমান্ডার আহমেদ সামুস আফগানিস্তান ছেড়ে পালিয়ে গেছেন। সঙ্গে পালিয়ে গেছেন আমরুল্লাহ সালেহ। 

Taliban are wary of Ahmad Massoud after the capture of Panjshir bsm

আলা জাজিরা সংবাদ মাধ্যমে একটি অডিও বার্তা পাঠিয়েছেন আহমেদ মাসুদ। সেখানে তিনি বলেছেন, 'আপনি আফগানিস্তানের ভিতরে থাকুন বা বাইরে- আমি আপনাকে আমাদের দেশের মর্যাদা, স্বাধীনতা আর সমৃদ্ধির জন্য একটি জাতীয় অভ্যুত্থান শুরু করার আহ্বান জানাই।' আহমেদ মাসুদের এই বার্তার পরেই আলি মাইসাম নাজারি যিনি নিজেকে রেজিসটেন্স ফ্রন্টের মুখপাত্র হিসেবে দাবি করেন, তিনি বলেছেন, আমাদের নেতা আহমেদ মাসুদ তালিবানদের বিরুদ্ধে একটি বিদ্রোহ ঘোষণা করেছেন। আন্দরাব, দাইকুন্ডি, কাবুল আর বামিয়ানের বাসিন্দারা তাতে রীতিমত সাড়া দিয়েছেন। ন্যায়বিচারের জন্য প্রতিরোধ সবে শুরু হয়েছে। অত্যাচারীদের পরাজিত না করা করা পর্যন্ত তা অব্যাহত থাকবে। তাবিলানদের বিরুদ্ধে আরও শক্তিশালী প্রতিরোধ গড়ে তোলা হবে বলেও জানিয়েছেন তিনি। 

আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহের পর বড় ঘোষণা, ওয়ার্ল্ড ট্রেড সেন্টার হামলার নথি প্রকাশের নির্দেশ বাইডেনের

এখানে আঁধার নামে না, চলুন ঘুরে আসি বিশ্বের ১০টি জায়গায় যাখানে সূর্য অস্ত যায় না

রাশিয়ার সংবাদ সংস্থা স্পুটনিক আল  আলআরাবিয়া নিউজকের খবর তুলে ধরে জানিয়েছে তালিবানরা আফগান সংবাদ মাধ্যমকে মাসুদের বার্তা প্রচার করতে নিষেধ করেছে। স্পুটনিক আরও জানিয়েছে, তালিবানরা আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট হামিদ কারজাই ও কাউন্সিলের প্রাক্তন চেয়ারপারসন আব্দুল্লা আব্দুল্লাকে অন্যদের সঙ্গে দেখা করেতও নিষেধ করে দিয়েছে। 

সুর চড়ছে বিশ্বভারতীর আন্দোলনের, এক দিকে রিলে অনশন, অন্যদিকে শিক্ষক দিবসের সম্মান উপাচার্যকে

অন্যদিকে মাসুদ আহমেদ কোথায় রয়েছে তা এখনও স্পষ্ট নয়। তালিবানরাও সে সম্পর্কে কোনও বিস্তারিত তথ্য দিচ্ছে না। তবে আফগানিস্তানের প্রাক্তন উপারষ্ট্রপতি আমরুল্লাহ সালেহ যে পালিয়ে গেছেন তা নিশ্চিত করেছে। তালিবানদের মুখপাত্র জবিউল্লাহ বলেছেন, তালিবান বিরোধীদের শেষ স্থান ছিল পঞ্জশির। বর্তমানে সেটিও তালিবানদের দখলে এসেছে বলে দাবি তার। তালিবান একটি সূত্র বলছে পঞ্জশির থেকে আমরুল্লাহ সালেহ তাজিকিস্তানে পালিয়ে গেছেন। তিনি আরও বলেছেন পালিয়ে যাওয়াদের শেষ আস্তানা ছিল পঞ্জশির। সেটাও এখন দখল করেছে তালিবানরা। তালিবানদের সঙ্গে সংঘর্ষ পঞ্জশিরের প্রধান মুখপাত্র ফাহিম দাশতি নিহত হয়েছেন। তালিবানদের সঙ্গে তিনি মূলত আলোচনা চালিয়ে যাচ্ছিলেন। তিনি আব্দুল্লাহ আব্দুল্লাহের ভাগ্নে বলেও পরিচিত ছিলেন।  

Taliban are wary of Ahmad Massoud after the capture of Panjshir bsm

Taliban are wary of Ahmad Massoud after the capture of Panjshir bsm

Follow Us:
Download App:
  • android
  • ios