Asianet News BanglaAsianet News Bangla

Taliban: আবার ভারতের দ্বারস্থ তালিবান সরকার, দাবি আফগান ছাত্রদের ভিসা

অগাস্ট মাসে তালিবানরা কাবুলের দখল নেয়। তারপরই ভারত আফগানবাসীদের ভিসা বাতিল করেছিল। তারপর থেকেই আফগানিস্তানে আটকে রয়েছে এদেশে পড়তে আসা ছাত্ররা।

Taliban govt reaches out to India seeking visas for afghan students bsm
Author
Kolkata, First Published Dec 14, 2021, 12:07 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আবারও আফগানিস্তানের (Afghanistan) তালিবান (Taliban) সরকার ভারত সরকারের সঙ্গে যোগাযোগ করেছে। এবার তালিবান সরকার আফগানিস্তান শিক্ষার্থীদের (Afghan Student) ভারতীয় ভিসা (Indaian Visa) দেওয়ার জন্য আবেদন জানিয়েছে। তালিবান সরকার জানিয়েছেন ভারত আফগান ছাত্রদের ভিসা বাতিল করায় তারা পড়াশুনা শেষ করতে পারছে না।  আফগান ছাত্ররা যাতে পড়াশুনা শেষ করতে পারে তার জন্যই আবেদন জানিয়েছে তালিবানরা। 

গত অগাস্ট মাসে তালিবানরা কাবুলের দখল নেয়। তারপরই ভারত আফগানবাসীদের ভিসা বাতিল করেছিল। তারপর থেকেই আফগানিস্তানে আটকে রয়েছে এদেশে পড়তে আসা ছাত্ররা। তালিবানরা এর আগে দুই দেশের মধ্যে বিমান পরিষেবা শুরু করার জন্য নয়াদিল্লির কাছে আবেদন জানিয়েছিল। যদিও করোনাভাইরাসের নতুন রূপ ওমিক্রনের সংক্রমণের জন্য আন্তর্জাতিক বিমান পরিষেবা বন্ধ রয়েছে। তাই আফগানিস্তানের সঙ্গে নতুন করে বিমান পরিষেবা শুরু করার কোনও প্রশ্নই ওঠে না। 

তবে আফগানিস্তানের ভিসা প্রসঙ্গে শারদা বিশ্ববিদ্যালয়ের এএসসি কম্পিউটার সায়েন্সের শেষ বর্ষের ছাত্র নূর জাহিদ পাইমান বলেছেন, তিনি টানা ৬ মাসের জন্য কাবুলে আটকে রয়েছে। নূর জানিয়েছেন তাঁরা ভারতের আসার জন্য তাদের দেশের বিদেশমন্ত্রী অমির খান মুত্তিকার সঙ্গে কথা বলেছেন। ভারতীয় ভিসার জন্য আবেদন জানিয়েছে, তাঁদের পড়াশুনা শেষ করার জন্য। তারপরেই তালিবানরা কিছুটা সুর নরম করে নয়াদিল্লির সঙ্গে আলোচনা শুরু করেছে। 

নূর আরও জানিয়েছেন তিনি আরও তাঁর মত আরও অনেক ছাত্র করোনাভাইরাসের সংক্রমণের সময়ই কাবুলে ফিরে গিয়এছিলেন। তখন ভারতের সমস্ত কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ ছিল। সেই সময় অনলাইনেই ক্লাস চলত। কিন্তু তারপরই তালিবানরা কাবুলের দখল নেয়। সেই সময়ি ভারত ভিসা বাতিল করে দেয়। কিন্ত এখন ভারতীয় কলেজ বিশ্ববিদ্যায়ে ক্লাস শুরু হচ্ছে। তাই তাদের পড়াশুনা চালিয়ে যাওয়ার জন্য ভারতে আসা অত্যান্ত জরুরি। নূর জানিয়েছেন প্রায় আড়াই হাজার আফগান ছাত্র অনিশ্চিয়তার মধ্যে দিন কাটাত। 

আফগান ছাত্ররা ভারতীয় ভিসা পাওয়ার জন্য ইরান পর্যন্ত গেছেন। তেরহানে গিয়ে তারা ভিসার জন্য আবেদন জানিয়েছেন। তাঁরা ব্যক্তিগতভাবে ক্লাসে উপস্থিত থাকতে চাইছেন। কিন্তু কাবুলে ভারতীয় দূতাবাস এখনও বন্ধ । প্রতিবেশি দেশের রাষ্ট্রদূতের অফিসই তাদের ভরসা। কিন্তু সেখানেও জানান হয়েছে ভারতের জন্য তাদের ইমার্জেন্সি ভিসার আবেদন জানাতে হবে। কিন্তু সেই ভিসায় এখনও পর্যন্ত কোনও ছাত্রই আবেদন জানাতে পারেনি। আফগান ছাত্রদের কথায় ভারত এতদিন ধরে তাদের চরম সাহায্য করেছে। এবারও ভারত যাতে তাদের সাহায্য করে সেই আবেদনও জানিয়েছেন তাঁরা। 

Follow Us:
Download App:
  • android
  • ios