Asianet News BanglaAsianet News Bangla

আত্মঘাতী বিস্ফোরণে নিহত তালিবান নেতা হাক্কানি, প্ল্যাস্টিকের পায়ের মধ্যে স্কুলে বোমা এনেছিল আততায়ী

আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত তালিবানদের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা রহিমুল্লাহ হাক্কানি। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি স্কুলে বড়সড় বিস্ফোরণ হয়।   সেই বিস্ফোরণের মধ্যে পড়ে যান হাক্কানি

Taliban leader Rahimullah Haqqani killed in suicide attack at Kabul Afghanistan bsm
Author
Kolkata, First Published Aug 11, 2022, 8:44 PM IST

আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত তালিবানদের অন্যতম গুরুত্বপূর্ণ নেতা রহিমুল্লাহ হাক্কানি। বৃহস্পতিবার আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি স্কুলে বড়সড় বিস্ফোরণ হয়।   সেই বিস্ফোরণের মধ্যে পড়ে যান হাক্কানি। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। ইলসামিকএমিরেটের ডেপুটি মুখপাত্র বিলাল করিমি রহিমুল্লাহ হাক্কানির মৃত্যুর বিষয়টি জানিয়েছেন। 

টোলো নিউজ টুইট করে জানিয়েছে, শেখ রহিমুল্লাহ হাক্কানি, ধর্মীয় পণ্ডিতদের একজন, তার স্কুলে বিস্ফোরণে নিহত হয়েছেন। ইসলামিক আমিরাতের ডেপুটি মুখপাত্র বিলাল করিমি শেখ রহিমুল্লাহ হাক্কানির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। বলা হয় এই ধর্মীয় পণ্ডিত কাবুলে তার স্কুলে বিস্ফোরণে নিহত হয়েছেন।"

সংবাদ সংস্থা বিবিসি জানিয়েছে, তালিবানদের পক্ষ থেকে বলা হয়েছে ধর্মীয় নেতাকে ছক কষে হত্য়া করা হয়েছে। মূলত তাঁকেই টার্গেট করা হয়েছিল। টার্গেট করেছিল এক ব্যক্তি যা একটি পা নেই। কৃত্রিম পায়ের প্ল্যাস্টিকে বেঁধে বোমা নিয়ে এসেছিল স্কুলে। আচমকাই বিস্ফোরণ ঘটায়। তবে এই হত্যাকাণ্ডের সঙ্গে কে বা কারা যুক্ত তা এখনও স্পষ্ট নয়। এখনও পর্যন্ত কোনও জঙ্গি গোষ্টী হামলার দায় স্বীকার করেনি। তবে এক আগে আফগান ধর্মগুরু রবিমুল্লাহ হাক্কানিকে খুন করার জন্য টার্গেট করেছিল ইসলামিক স্টেটের সদস্যরা। তবে সেবার তারা সফল হয়নি। 

শেখ হাক্কানি ছিলেন আফগানিস্তানের তালিবান সরকারের সমর্থক এবং জিহাদি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট কোহরাসান প্রদেশের (আইএস-কে) একজন বিশিষ্ট সমালোচক, আইএসের একটি আঞ্চলিক সহযোগী যারা আফগানিস্তানে কাজ করে এবং তালিবানের শাসনের বিরোধিতা করে। গত বছর তালিবান ক্ষমতায় ফিরে আসার পর থেকে দেশে নিহত হওয়া সর্বোচ্চ ব্যক্তিত্বদের একজন তিনি হয়ে যান। "এটি আফগানিস্তানের ইসলামিক এমিরেটের জন্য একটি খুব বড় ক্ষতি," একজন সিনিয়র তালিবান কর্মকর্তা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, কর্তৃপক্ষ হামলার পিছনে কারা ছিল তা তদন্ত করছে।

আরও পডু়নঃ 

গুরুতর অসুস্থ কিম জং উন, অসুস্থতার জন্য প্রতিপক্ষ প্রতিবেশী দক্ষিণ কোরিয়াকে দায়ি করলেন তাঁর বোন

খ্রিস্টান মেয়েকে বিয়ে করতে চান তেজস্বী, এই কথা শুনে কী প্রতিক্রিয়া ছিল বাবা লালু প্রসাদ যাদবের

২০ অগাস্ট পর্যন্ত সিবিআই হেফাজতে অনুব্রত মণ্ডল, রাতেই আসানসোল থেকে আনা হবে কলকাতায়

Follow Us:
Download App:
  • android
  • ios