এক পুলিশ অফিসারকে খুন করার অভিযোগে ইটালিতে গ্রেফতার দুই মার্কিন ছাত্র। ফিনিগান লি এল্ডার এবং গ্যাব্রিয়েল জর্থ বলে ওই দুই ছাত্রকে  শনিবার কারবিনিয়েরি বা সামরিক পুলিশ গ্রেফতার করে। জানা গিয়েছে তাঁরা দুজনেই মার্কিন যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিস্কো শহরের বাসিন্দা। পুলিশ সূত্রে খবর ওই দুই ছাত্রের বিরুদ্ধে খুন এবং ছিনতাই এর অভিযোগ আনা হয়েছে। যদিও এখনও তাঁদের আইনজীবীর তরফ থেকে কোনও বিবৃতি পাওয়া যায় নি।    

ঘটনার সুত্রপাত শুক্রবার। জানা গিয়েছে অভিযুক্ত দুই মার্কিন ছাত্র টুরিস্ট ভিসা নিয়ে ইটালিতে আসে দেশভ্রমণ করতে। অভিযোগ শুক্রবার তাঁরা রোমের ব্যস্ততম একটি টুরিস্ট স্পটে এক  ইউরোপীয় ব্যক্তির ব্যাগ ছিনতাই করার চেষ্টা করে। সেইসময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন কারবিনারি অফিসার মারিও রেগা । পুলিশের অভিযোগ তিনি তাদের বাঁধা দিতে গেলে উল্টে তাঁর ওপরেই চড়াও হয় ওই দুই ছাত্র, এবং তাঁকে ছুরি দিয়ে কোপানো হয়। মারিওকে বাঁচাতে গিয়ে জখম হন আরেক কারবিনিয়েরি অফিসার। অবস্থা বেগতিক দেখে ওই জায়গা ছেড়ে চম্পট দেয় অভিযুক্ত ওই দুই ছাত্র। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নিয়ে গেলেও প্রাণে বাঁচানো যায়নি মারিওকে।  

এই ঘটনায় তোলপাড় পড়ে যায় ইটালি জুড়ে। শেষ কবে সেদেশে পুলিশের ওপরে এধরনের  আক্রমণের ঘটনা ঘটেছে তা মনে করা দুষ্কর। দলমত নির্বিশেষে প্রবল প্রতিক্রিয়া সৃষ্টি হয় এই ঘটনার বিরুদ্ধে। রোম পুলিশের তরফ থেকে জানানো হয় একটি  বিশেষ তদন্তকারী দল তৈরি করা হয়েছে আততায়ীদের গ্রেফতার করার জন্য। ঘটনার পরেই সংবাদমাধ্যমে দাবি করা হয় যে আততায়ীরা সম্ভবত উত্তর আফ্রিকান, কিন্তু পরবর্তীকালে পুলিশের তরফ থেকে জানানো হয় এরকম কোনও তথ্য তাঁদের কাছে নেই।