Asianet News BanglaAsianet News Bangla

4.5 Days Working Week: সপ্তাহে মাত্র সাড়ে চারদিন কাজঅবাক করল মধ্যপ্রাচ্যের এই দেশ


মাত্র সাড়ে চার দিনের জাতীয় কর্ম-সপ্তাহ চালু করল সংযুক্ত আরব আমিরশাহি (United Arab Emirates)।  শুক্রবার দুপুর থেকেই পড়বে সপ্তাহান্তের ছুটি।

UAE introduces 4 and half days working week ALB
Author
Kolkata, First Published Dec 8, 2021, 9:14 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সপ্তাহে মাত্র সাড়ে চার দিন কাজ করলেই হবে। গোটা বিশ্বকে চমকে দিয়ে এক বিরাট সংস্কার আনল সংযুক্ত আরব আমিরশাহি। (United Arab Emirates) মঙ্গলবার, সেই দেশের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে জানানো হয়েছে, জানুয়ারি মাস থেকে সেই দেশের  কর্ম সপ্তাহ সাড়ে চার দিনে নামিয়ে আনা হবে। সেইসঙ্গে এদিন যে শুক্র এবং শনিবার  সপ্তাহান্ত ধরা হত, তা একদিন পিছিয়ে শনি এবং রবিবার করা হবে। 

সংবাদ সংস্থা এএফপির জানিয়েছে, আরব আমিরশাহির সরকার জানিয়েছে, সরকারি সংস্থাগুলির জন্য 'জাতীয় কর্ম সপ্তাহ' (National Working Week) বাধ্যতামূলক করা হবে। কাজ ও জীবনের মধ্যে সুষম ভারসাম্য আনা এবং প্রতিযোগিতামূলক অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানিয়েছে আমিরশাহি। ফলে, আরব আমিরশাহিই বিশ্বের প্রথম দেশ হিসাবে, পাঁচ দিনের বৈশ্বিক কর্মসপ্তাহের থেকেও ছোট, জাতীয় কর্মসপ্তাহ প্রবর্তন করল। 

শুধু তাই নয়, আরব উপসাগরীয় প্রথম এবং একমাত্র দেশ হিসাবে, সংযুক্ত আরব আমিরশাহিতেই শনি-রবিবার সপ্তাহান্তের ছুটি দেওয়া হবে। এই পদক্ষেপের ফলে ইউএই, অ-আরব বিশ্বের দেশগুলির সঙ্গে আরও বেশি সঙ্গতিপূর্ণ হয়ে উঠবে বলে আশা করছে সেই দেশের প্রশাসন। তবে, অন্যান্য দেশে যা দেখা যায়না, আরব আমিরশাহিতে তাই দেখা যাবে। রবিবার সপ্তাহান্ত শেষ হলেও, এই মুসলিম দেশে সপ্তাহান্তের ছুটি শুরু হবে শুক্রবার দুপুরেই, নামাজের দিনে।

এখনও পর্যন্ত এই পরিবর্তন শুধুমাত্র সরকারী ক্ষেত্রেই এই পরিবর্তন কার্যকর হলেও, বেসরকারি ক্ষেত্র এবং স্কুলগুলিতেও ধীরে ধীরে এই নীতি অনুসরণ করা হবে বলে, মনে করা করা হচ্ছে। এর আগে, ২০০৬ সালে সপ্তাহের প্রথম দিনটি শনিবার থেকে বুধবার নিয়ে যাওয়া হয়েছিল। ইরান এবং আফগানিস্তানের মতো কয়েকটি মুসলিম দেশের মতো ইসলামিক কর্মসপ্তাহ চালু করা হয়েছিল। বেসরকারি ক্ষেত্র ও স্কুলগুলিতেও পরে তা চালু করা হয়। অনুসরণের  করা 

Follow Us:
Download App:
  • android
  • ios