শুধু চিনেই নয়, করোনা ভাইরাসের আতঙ্ক এখন ছড়িয়ে পড়েছে সারা পৃথিবীতে৷ দক্ষিণ-পূ্র্ব এশিয়ার মতো পশ্চিম এশিয়ার বিভিন্ন দেশেও এখন ছড়িয়েছে এই মারণ ভাইরাস ৷ ভয়াবহ করোনার বিস্তার রুখতে বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য আপাতত উমরাহ-হজ বন্ধের ঘোষণা দিয়েছে সৌদি আরব। এছাড়াও করোনা সংক্রমিত দেশের মানুষকে সৌদিতে প্রবেশ নিষিদ্ধ করেছে সে দেশের সরকার।

আরও পড়ুন, অভিশপ্ত জাহাজ থেকে ফিরলেন ১১৯ ভারতীয়, এয়ার ইন্ডিয়ার বিমানে এলেন ৫ বিদেশীও

সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, করোনা ভাইরাস প্রতিরোধের বিষয়টি পুরোপুরি তাদের নজরদারিতে রয়েছে। এরই মধ্যে করোনা আক্রান্ত কিছু দেশের মানুষ সৌদি আরবের পর্যটক ভিসা পেয়েছেন। কিন্তু ঝুঁকির কথা বিবেচনা করে তাদের ভিসাও বাতিল করা হয়েছে। সম্প্রতি ইরান, বাহরিন, ইরাক, কুয়েত, সংযুক্ত আরব আমিরশাহী সহ পশ্চিম এশিয়ার বেশ কয়েকটি দেশে করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার খবর পাওয়া গিয়েছে।

আরও পড়ুন, সঙ্গম ছাড়াই গর্ভবতী, শুধু মহিলা-পুরুষ একসঙ্গে সাঁতার কাটলেই হয়ে গেল

অপরদিকে, ইতিমধ্যেই এই রোগকে মহামারি বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ভাইরাসের আঁতুড়ঘর চিন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট অনুযায়ী এই করোনা ভাইরাসের অফিশিয়াল নাম 'কোবিড-১৯'।   বিজ্ঞানীদের দাবি দেড় বছরের মধ্যেই এই ভাইরাসের প্রতিষেধক টিকা আবিষ্কার করে ফেলবেন।  এদিকে ভারতে কেন্দ্রীয় সরকারের তরফে একাধিক নির্দেশিকা জারি করা হয়েছে। অন্যদিকে করোনা ভাইরাস নিয়ে জাতীয় স্তরে হেল্পলাইন নম্বরও চালু করা হয়েছে। 

আরও পড়ুন, দিল্লির পরিস্থিতিতে উদ্বেগে আমেরিকাও, ট্রাম্প ফিরতেই জারি করা হল সতর্কতা