Asianet News BanglaAsianet News Bangla

ভারতের সৌজন্য, প্রত্যেক রাষ্ট্রনায়ককে দেওয়া নরেন্দ্র মোদীর উপহার নজর কাড়ল বিশ্বের

একাধিক গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকের মিলিত হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী। প্রতিটি দেশের সঙ্গে মোদীর বৈঠকে মূল বার্তা হিসেবে উঠে আসছে বসুধৈব কুটম্বকমের মন্ত্র।

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb
Author
Kolkata, First Published Sep 24, 2021, 7:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রতিটি দেশের সঙ্গে সুসম্পর্কের (Healthy bilateral relationship) বার্তা দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Prime Minister Narendra Modi)। জো বাইডেন (Joe Biden) মার্কিন যুক্তরাষ্ট্রে (USA) ক্ষমতায় আসার পর এই প্রথম আমেরিকা সফরে( Modi on US Visit) মোদী। এই সফরে একাধিক গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকের মিলিত হচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী। প্রতিটি দেশের সঙ্গে মোদীর বৈঠকে মূল বার্তা হিসেবে উঠে আসছে বসুধৈব কুটম্বকমের(Vasudhaiva Kutumbakam) মন্ত্র। 

কূটনৈতিক দিক থেকেও বেশ গুরুত্বপূর্ণ মোদীর এই সফর। কোয়াড সম্মেলনে মিত্র দেশগুলির সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক জোরদার করা থেকে রাষ্ট্রসঙ্ঘের সাধারণ পরিষদের ভারতের অবস্থান তুলে ধরা। মোদীর বক্তব্যের দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। বিশেষত সাম্প্রতিক আফগানিস্তান পরিস্থিতিতে ও পাকিস্তানের দ্বিচারিতায় প্রেক্ষিতে কী বার্তা দেন মোদী, তা জানতে চাইছে অন্যান্য দেশ। 

ইতিমধ্যেই মোদী বৈঠক করেছেন অস্ট্রেলিয়ার প্রাইম মিনিস্টার স্কট মরিসন, মার্কিন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সঙ্গে। প্রতিটি বৈঠকেই নজরকাড়া উপহার এই রাষ্ট্রনায়কদের হাতে তুলে দিয়েছেন নরেন্দ্র মোদী। 

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb

মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন এবং জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগার সাথে সফলভাবে ব্যক্তিগত আলোচনার পর, প্রধানমন্ত্রী মোদী তাঁদের প্রত্যেককে একটি স্মৃতিচিহ্ন উপহার দেন। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। প্রতিটি উপহারই স্বতন্ত্র ও তার কৃষ্টিমূল্য অপরিসীম। প্রতিটি দেশ মোদীর উপহারের প্রশংসা করেছে। 

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb

কমলা হ্যারিসের সাথে একটি সফল দ্বিপাক্ষিক বৈঠকের পর, প্রধানমন্ত্রী মোদী তাঁকে বিশেষ স্মারক উপহার দেন। কমলা হ্যারিসের হাতে তাঁর দাদা পিভি গোপালন সম্পর্কিত পুরোনো বিজ্ঞপ্তির একটি কপি বাঁধিয়ে দেন মোদী। একটি কাঠের হস্তশিল্পের ফ্রেমে সেটি বাঁধানো ছিল। গোপালন ছিলেন একজন সম্মানিত সরকারি আধিকারিক, যিনি ভারতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছিলেন।

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb

প্রধানমন্ত্রী মোদী হ্যারিসকে একটি গোলাপি মীনাকারী দাবা সেট উপহারও দেন। গোলাপী মীনাকারীর নিপুণ কারুকাজ করা এই সেটটি কাশীর সাথে ওতপ্রোতভাবে জড়িত। কাশী বিশ্বের অন্যতম প্রাচীন শহর এবং প্রধানমন্ত্রী মোদীর লোকসভা কেন্দ্র। দাবা সেটের প্রতিটি টুকরো ও অংশ অসাধারণ হস্তশিল্পে তৈরি, উজ্জ্বল রংগুলি কাশীর স্পন্দনকে প্রতিফলিত করে।

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনকে একটি রুপোলি গোলাপি মীনাকারী জাহাজ উপহার দেওয়া হয়। জাহাজটি উজ্জ্বল রং দিয়ে হস্তশিল্পে তৈরি, যা কাশীর চিরন্তন গতিশীলতাকে প্রতিফলিত করে।

Unique gifts from PM Modi to US-Australia-Japan bpsb

জাপানের প্রধানমন্ত্রী সুগাকে একটি চন্দন কাঠের বুদ্ধ মূর্তি উপহার দেওয়া হয়। ভারত ও জাপানকে একত্রিত করতে বৌদ্ধধর্ম একটি শক্তিশালী ভূমিকা পালন করে। ভগবান বুদ্ধের চিন্তাভাবনা ও আদর্শের শিকড়  জাপানের নাগরিকদের জীবনে সুগভীর ছাপ ফেলে। উল্লেখ্য, মোদীর আগের জাপান সফরের সময়, তিনি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এই দ্বীপরাষ্ট্রের বেশ কয়েকটি বৌদ্ধ মন্দির পরিদর্শন করেছিলেন। 

Follow Us:
Download App:
  • android
  • ios