মানুষের মৃতদেহ থেকে তৈরি হবে জৈব সার!- এমনই আইন অনুমোদন করল ওয়াশিংটন। মৃত্যুর পর যেমন দেহের বিভিন্ন অঙ্গ যেমন পুনরায় ব্যবহার করা যায়, ঠিক তেমনই, এবার থেকে মৃত্যুর পর মানুষের মৃতদেহ থেকে তৈরি হবে জৈব সার। 

যদিও এই এই প্রস্তাব অনেক আগেই রাখা হয়েছিল। বেশকিছুদিন অপেক্ষার পর ওয়াশিংটনের গভর্নর জে ইন্সলি এদিন অনুমোদনপত্রে স্বাক্ষর করে দেওয়ার পরই আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করা হবে বলে জানা গিয়েছে। বলে হচ্ছে পশুপাখির দেহাবশেষ থেকে যেভাবে জৈব সার তৈরি করা হয়, মানবদেহের অবশিষ্টাংশ থেকেও তেমনই জৈব সার তৈরি করা হবে বলে জানা গিয়েছে। এই নয়া আইন বলে, যেভাবে মত্যুর আগে দেহ দান করার নিয়ম রয়েছে, ঠিক তেমনই, জৈব সার তৈরির জন্যও যে কোনও ব্যক্তি ইচ্ছে করলে মৃত্যুর আগে নিজের দেহ দান করে যেতে পারবেন।      

বলা হচ্ছে, এই পদ্ধতি কেবল প্রকৃতির জন্যই ভাল হবে তা নয়, ওয়াশিংটনের যেসব শহরগুলিতে কবরস্থানের জমির সংকট তৈরি হয়েছে, সেখানে এটি বিকল্প সমাধানসূত্র বের করে দিতে পারবে। আধুনিক বৈজ্ঞানিক পদ্ধতির সাহায্যে মৃতদেহকে জৈব সারে রূপান্তর করে তা তুলে দেওয়া হবে ওই মৃত ব্যক্তির পরিবারের হাতে। তাঁরা সেই সার ব্যবহার করে নিজেদের পছন্দসই বৃক্ষরোপনও করতে পারেন।