শুক্রবার নেপালে ধরা পড়ল জাল নোটের বাদশা হিসেবে পরিচিত ইউনুস মিয়া আনসারি। তার সঙ্গে আরও তিন পাকিস্তানি নাগরিক ও ২ নেপালি নাগরিকও ধরা পড়েছে বলে জানিয়েছে নেপাল পুলিশ। তাদের কাছ থেকে সাত কোটি ৬৭ লক্ষ টাকা মূল্যের ভারতীয় নোট বাজেয়াপ্ত করা হয়েছে।

এক বিবৃতিতে নেপাল পুলিশ জানিয়েছে ওই তিন পাকিস্তানি নাগরিক কাতার থেকে কাতার এয়ারওয়েজের বিমানে করে সকাল সাড়ে ৯টা নাগাদ নেপালে এসে পৌঁছায়। আনসারিও পাকিস্তানি হলেও তিনি নেপালেই ছিল। আরও দুই নেপালি সঙ্গীকে নিয়ে সে ওই জাল নোটগুলি সংগ্রহ করতে আসে ত্রিভুবন বিমান বন্দরে। চারটি স্যুটকেসে ভরে নোটগুলি এনেছিল ওই তিন পাক নাগরিক। কিন্তু, স্যুটকেসগুলি হাতবদলের সময়ই বিমান বন্দরের পুলিশ তাদের হাতে নাতে ধরে ফেলে।

নেপাল পুলিশ জানিয়েছে এর আগেও জাল ভারতীয় নোটের কারবার করতে গিয়ে বেশ কয়েকবার ধরা পড়েছে এই আনসারি। কিন্তু, বেশিরভাগ সময়ই প্রমাণের অভাবে তাকে ছেড়ে দিতে হয়েছে। একবার অপরাধ প্রমাণ করে কারাগারে পাঠানো হলেও, সেখান থেকে ছাড়া পেয়েই ফের সে এই কারবারে নেমে পড়েছে।

সবচেয়ে ভয়ের বিষয় হল নেপাল পুলিশ জানিয়েছে এই আনসারির সঙ্গে পাকিস্তানের বেশ কিছু আন্ডারগ্রাউন্ড গ্রুপের যোগাযোগ আছে বলে তাদের কাছে খবর রয়েছে। ওই তিন পাক নাগরিক কী উদ্দেশ্য়ে ওই জাল ভারতীয় নোটগুলি নিয়ে এসেছিল, তা তদন্ত করে দেখা হচ্ছে। ভারতীয় কতৃপক্ষকেও এই বিষয়ে সতর্ক করা হয়েছে।