Asianet News BanglaAsianet News Bangla

WHO Booster Dose-বুস্টার ডোজ নিয়ে জালিয়াতি চলছে, কড়া বার্তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার

হু-র ডিরেক্টর জেনারেল টেডরোস অ্যাডানম ঘিব্রিয়াস জানান একদিকে যখন গরীব দেশগুলো করোনা ভ্যাকসিনের প্রথম ডোজও পায়নি, তখন উন্নত দেশগুলো দুটো ডোজ পেয়েও বুস্টার ডোজ নিয়ে মাতামাতি করছে, যা রীতিমত বৈষম্যমূলক।

WHO chief calls Covid booster dose a scandal  bpsb
Author
Kolkata, First Published Nov 14, 2021, 11:08 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সারা বিশ্ব জুড়ে করোনা টিকার বুস্টার ডোজ (distribution of booster shots) নিয়ে কার্যত জালিয়াতি (scandal) চলছে। বুস্টার ডোজের সরবরাহে সাম্য নেই বলে কড়া বার্তা দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization) বা হু (WHO)। হু-র ডিরেক্টর জেনারেল টেডরোস অ্যাডানম ঘিব্রিয়াস (Director General Tedros Adhanom Ghebreyesus) জানান একদিকে যখন গরীব দেশগুলো করোনা ভ্যাকসিনের প্রথম ডোজও পায়নি, তখন উন্নত দেশগুলো দুটো ডোজ পেয়েও বুস্টার ডোজ নিয়ে মাতামাতি করছে, যা রীতিমত বৈষম্যমূলক। 

প্রতিদিন, কম আয়ের দেশগুলিতে প্রাথমিক ডোজগুলির তুলনায় বিশ্বব্যাপী ছয় গুণ বেশি বুস্টার শট পরিচালিত হয়। এই বিষয়টি অত্যন্ত দুঃখজনক বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা গুরুত্ব আরোপ করেছে। টেডরোস জানিয়েছেন উন্নত দেশগুলিতে প্রাপ্তবয়স্কদের বুস্টার ডোজ দেওয়া বা শিশুদের টিকা দেওয়ার কোনও মানে হয় না, যখন বিশ্বজুড়ে অপেক্ষাকৃত দরিদ্র দেশগুলিতে স্বাস্থ্যকর্মী, বয়স্ক ব্যক্তি এবং অন্যান্য উচ্চ-ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী এখনও তাদের প্রথম ডোজটির জন্য অপেক্ষা করছে। 

WHO chief calls Covid booster dose a scandal  bpsb

উল্লেখ্য, মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে স্বাস্থ্য সেবা ও ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে সময়ের সঙ্গে সঙ্গে টিকার কার্যকারিতা কমে যায়। তাই বুস্টার শটের প্রয়োজন রয়েছে। যখন বেশ কয়েকটি দেশ বুস্টার শট দিয়ে টিকা দেওয়া শুরু করেছে, সেই সময় ভারতেও উদ্যোগ নেওয়া হচ্ছে বুস্টার ডোজের। 

গত সপ্তাহে ইউরোপে কোভিড -১৯য়ে আক্রান্ত প্রায় দুমিলিয়ন ব্যক্তির খবর সামনে আসে। মহামারী শুরু হওয়ার পর থেকে ইউরোপে এক সপ্তাহে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়ার খবর মিলেছে। একই সময়ের মধ্যে, ইউরোপ থেকে প্রায় ২৭ হাজার মৃত্যুর খবর পাওয়া গেছে, গত সপ্তাহে বিশ্বব্যাপী সমস্ত কোভিড -১৯য়ে মৃত্যুর অর্ধেকেরও বেশি এই সংখ্যা।

WHO chief calls Covid booster dose a scandal  bpsb

পূর্ব ইউরোপের কম টিকাদানের হার রয়েছে যে দেশগুলিতে, সেখানে করোন ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরই পাশাপাশি, পশ্চিম ইউরোপে বিশ্বের কিছু সর্বোচ্চ টিকা দেওয়ার হার রয়েছে এমন দেশগুলিতেও করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে ভ্যাকসিনগুলি অন্যান্য কোভিড -১৯ সংক্রান্ত সচেতনতার বিকল্প নয়। ভ্যাকসিনের সঙ্গে কোভিড বিধি মেনে চলাও জরুরি। 

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

Climate Summit-জলবায়ু চুক্তির বিরোধিতায় ২১টি দেশ, কোন প্রশ্নে এককাট্টা ভারত-চিন

অনেক বিশেষজ্ঞ মনে করেন যে টিকার কার্যকারিতা সময়ের সঙ্গে সঙ্গে কমে যায়। সেই কারণে স্বাস্থ্য চিকিৎসা পরিষেবার সঙ্গে যুক্তদের করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা বেশি থাকে। পাশাপাশি পরীক্ষা করে দেখা গেছে, বুস্টার ডোজ টিকার কার্যকারিতা অনেকদিন পর্যন্ত বজায় রাখে। তাই কোভিড মোকাবিলায় বুস্টার ডোজ একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। 

Follow Us:
Download App:
  • android
  • ios