Asianet News BanglaAsianet News Bangla

Rahul Gandhi-হিন্দুত্ব মানেই শিখ-মুসলিমকে পেটানো, বিজেপিকে কটাক্ষ রাহুল গান্ধীর

হিন্দুত্বের প্রশ্নে গেরুয়া শিবিরকে আক্রমণ করেন রাহুল। যে ধরণের হিন্দুত্বের প্রচার বিজেপি ও তার মেন্টর আরএসএস করে থাকে, তা আদৌ হিন্দু ধর্ম কীনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী।

Hindutva sure is about beating a Sikh or a Muslim, says Rahul Gandhi bpsb
Author
Kolkata, First Published Nov 12, 2021, 3:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বিজেপি (BJP) ও আরএসএসকে (RSS) কড়া ভাষায় আক্রমণ কংগ্রেস নেতা(Congress leader) রাহুল গান্ধীর (Rahul Gandhi)। শুক্রবার হিন্দুত্বের (Hindutva) প্রশ্নে গেরুয়া শিবিরকে আক্রমণ করেন রাহুল। এই কংগ্রেস নেতার দাবি হিন্দু ধর্ম (Hinduism) ও হিন্দুত্ব দুটি সম্পূর্ণ ভিন্ন বিষয়। তবে যে ধরণের হিন্দুত্বের প্রচার বিজেপি ও তার মেন্টর আরএসএস করে থাকে, তা আদৌ হিন্দু ধর্ম কীনা, তা নিয়ে প্রশ্ন তুলেছেন রাহুল গান্ধী। এদিন তিনি বলেন আরএসএস ও বিজেপি ভারতে হিন্দুধর্মের নামে অরাজকতা শুরু করেছে। 

কংগ্রেস সাংসদ প্রশ্ন তোলেন, "হিন্দুত্ব এবং হিন্দুত্বের মধ্যে পার্থক্য কী, তারা কি একই বিষয় হতে পারে? যদি তারা একই বিষয় হয় তবে তাদের একই নাম নয় কেন?" রাহুল গান্ধী বলেন হিন্দুত্ব ও হিন্দুধর্ম স্পষ্টতই ভিন্ন জিনিস। হিন্দু ধর্ম কি একজন শিখ বা মুসলিমকে মারধর করা শেখায়। কখনই নয়। কিন্তু হিন্দুত্ব তা শেখায়। বিজেপি ঠিক সেটাই শেখাচ্ছে। 

Hindutva sure is about beating a Sikh or a Muslim, says Rahul Gandhi bpsb

শুক্রবার রাহুল স্বীকার করে নেন, কংগ্রেসের মতাদর্শ বিজেপির ধর্মবিদ্বেষমূলক মনোভাবের আড়ালে চাপা পড়েছে, যা দেশের সংক্রৃতির পক্ষে রীতিমত ক্ষতিকর। ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে কংগ্রেসের ডিজিটাল প্রচার অভিযান 'জন জাগরণ অভিযান'-এর সূচনা করার সময়, রাহুল গান্ধী বলেন, "আজ, আমরা পছন্দ করি বা না করি, আরএসএস এবং বিজেপির ঘৃণ্য মতাদর্শ কংগ্রেসের জাতীয়তাবাদী আদর্শকে ছাপিয়েছে। 

রাহুল গান্ধীর মতে কংগ্রেসের আদর্শ প্রাণবন্ত ও জীবনের মূল্যবোধের ওপর ভিত্তি করে তৈরি, যার থেকে শতহস্ত দূরে বিজেপির আদর্শ। প্রাক্তন কংগ্রেস প্রধান দাবি করেন, "আমাদের আদর্শকে ছাপিয়ে গেছে বিজেপির মতাদর্শ কারণ আমরা দেশে কখনও মানুষের ওপর এই মতাদর্শ জবরদস্তি চাপিয়ে দেওয়ার চেষ্টা করিনি।"

NSA Meet-স্থিতিশীল আফগানিস্তান তৈরির পক্ষে একজোট সাত দেশ, নেতৃত্বে নরেন্দ্র মোদী

Terrorists Killed- সাফল্যের তালিকা, চলতি বছরে সেনা-সিআরপিএফের হাতে খতম ১৩৮ জঙ্গি

এদিকে, জোর বিতর্কে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেস নেতা সলমান খুরশিদ। বুধবারই প্রকাশিত হয়েছে তাঁর নতুন লেখা বই, 'সানরাইজ ওভার অযোধ্যা: নেশনহুড ইন আওয়ার টাইমস'। সেই বইতে খুরশিদ, 'হিন্দুত্ব'কে ইসলামী সন্ত্রাসবাদের সঙ্গে তুলনা করেছেন বলে অভিযোগ। যা নিয়ে তীব্র সমালোচনায় মুখর হয়েছেন বিজেপি নেতারা। 

কংগ্রেস দলও খুরশিদের এই মন্তব্য থেকে নিজেদের দূরে সরিয়ে নিয়েছে। তবে এদিন নিজেকে এই বিষয় থেকে সরিয়ে রাখেননি রাহুল গান্ধী। হিন্দুত্ব সম্পর্কে সলমান খুরশিদ যা বক্তব্য রেখেছেন, তার সঙ্গে রাহুল গান্ধী যে প্রায় একমত, তা স্পষ্ট এই কংগ্রেস নেতার কথায়। 

Follow Us:
Download App:
  • android
  • ios