টানা দ্বিতীয় দিন বিশ্বজুড়ে একক দিনে রেকর্ড পরিমাণ বৃদ্ধি ঘটল করোনাভাইরাস রোগীর সংখ্যার, এমনটাই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য় সংস্থা। তাদের হিসাব অনুযায়ী গত ২৪ ঘন্টায় সারা বিশ্বে করোনা রোগীর সংখ্যা বেড়েছে ২,৫৯,৮৮৮ জন। যার জেরে রবিবার সকালে বিশ্বের মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১,৪২,৩৩,৩৫৫। গত ২৪ ঘন্টায় করোনা জনিত মৃত্যুর পরিমাণ বেড়েছে ৭,৩৬০ টি। যা গত ১০ মে-র পর একক দিনে মৃতত্যুর সংখ্যার সর্বাধিক বৃদ্ধির রেকর্ড। সব মিলিয়ে এদিন বিশ্বজুড়ে করোনাজনিত কারণে মৃত্যুর সংখ্যা ছাপিয়ে গেল ৬ লক্ষের গণ্ডি। কোভিডে এখন সারা বিশ্বে মৃত্যুর মোট সংখ্যা ৬,০০,৫২৩।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দৈনিক প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার সবচেয়ে বেশি করোনা মামলার সংখ্যা বৃদ্ধি হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে (৭১,৪৮৪)। তারপরই রয়েছে ব্রাজিল (৪৫,৪০৩), ভারত (৩৪,৮৮৪) এবং দক্ষিণ আফ্রিকা (১৩,৩৭৩)। এর আগে একক দিনে সারা বিশ্বে সর্বাধিক করোনা মামলার সংখ্যাবৃদ্ধির রেকর্ডটি হয়েছিল মাত্র একদিন আগেই। শুক্র থেকে শনিবারের মধ্যে ডাব্লুএইচও-র রেকর্ড অনুযায়ী নতুন করোনা রোগীর সন্ধান মিলেছিল ২,৩৭, ৭৪৩ জন।

এদিকে, গত সাতমাস ধরে বিশ্বজুড়ে চলতে থাকা করোনাভাইরাস মহামারিতে মৃত্যু হল ৬ লক্ষেরও বেশি মানুষের। গত জুন  মাসে এককদিনে করোনাভাইরাস জনিত কারণে মৃত্যুর গড় সংখ্যা ছিল ৪,৬০০ জন। জুলাই মাসে দেখা যাচ্ছে সেই সংখ্যা সামান্য বেড়ে হয়েছে ৪,৮০০। এরমধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্থ মহাদেশ হল ইউরোপ, সরকারি তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২,০৫,০৬৫ জন। এরপরই রয়েছে লাতিন আমেরিকা, মৃত্যুর সংখ্যা ১,৬০,৭২6 জন। তবে দেশ হিসাবে সবচেয়ে আগে আছে মার্কিন যুক্তরাষ্ট্র, মৃত ১,৪০,১০৩ জন। তারপর রয়েছে ব্রাজিল (৭৮,৭৭২), ব্রিটেন (৪৫,২৭৩), মেক্সিকো (৩৮,৮৮৮) এবং ইতালি (৩৫,০৪২)।

তবে যে তথ্যটা সবচেয়ে ভয় ধরানোর তা হল কোভিড-১৯'এ মৃত্যুর সংখ্যা দ্বিগুণ হয়েছে গত দুই মাসে। আর ২৮ জুনের পর থেকে গত তিন সপ্তাহে এক লক্ষেরও বেশি নতুন করোনা রোগীর মৃত্যু রেকর্ড করা হয়েছে। আর সেই সঙ্গে সংক্রমণের ক্ষেত্রেও গত ১০০ ঘন্টায় নতুন রোগীর সংখ্যাটা বেড়েছে ১০ লক্ষেরও বেশি। বোঝাই যাচ্ছে বিশ্বজুড়ে একেবারে মাথায় চড়ে বসেছে করোনা।