জনসমক্ষে মহিলার হাতে থাপ্পড় খেলেন দেশের রাষ্ট্রপতি, ফ্রান্সের ভিডিও বিশ্ব জুড়ে ভাইরাল

| Nov 22 2022, 09:10 AM IST

French President Emmanuel Macron got slapped

সংক্ষিপ্ত

আক্রমণকারীরা প্রায় প্রত্যেকেই আক্রমণ করার আগে রয়্যালিস্ট বা ডানপন্থী স্লোগান দিয়েছেন বলে শোনা গেছে। 

দেশের রাষ্ট্রপতি হিসেবে পুনরায় পদে ফিরে এসেছেন ইমানুয়েল ম্যাক্রঁ। কিন্তু, এবারেও দেশের প্রতিবাদীদের হাতে রাষ্ট্রনেতার চড় খাওয়ার পরিবর্তন হয়নি ফ্রান্সে। এর আগে দেশের দক্ষিণ-পূর্বে ড্রোম অঞ্চলে একটি সাক্ষাৎকারে গিয়ে জনসমক্ষে এক ব্যক্তির হাতে চড় খেয়েছিলেন ইমানুয়েল। এবার টেইন-ল'হার্মিটেজে গিয়ে আবার এক প্রতিবাদীর হাতে চড় খেলেন রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রঁ।

জনসাধারণের মধ্যে গিয়ে 'আক্রান্ত' হওয়ার নজির এর আগেও রয়েছে ফরাসি প্রেসিডেন্টের। বারবার তিনি মানুষের কাছে পৌঁছনোর চেষ্টা করলে তাঁকে আক্রমণ করেছেন দেশের প্রতিবাদীরা। সেই ভিডিও একাধিকবার ভাইরালও হয়েছে সোশ্যাল মিডিয়ায়। এবার ইমানুয়েল ম্যাক্রোঁ ফের একবার হামলার শিকার হলেন ২০ নভেম্বর রবিবার। এবারও জনসমক্ষে থাপ্পড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট। এবারের চড় খাওয়ার ভিডিয়োটিও ইতিমধ্যেই ভাইরাল হয়ে গিয়েছে গোটা বিশ্ব জুড়ে।

Subscribe to get breaking news alerts

টেইন-ল'হার্মিটেজ নামক এক শহরের আম জনতার সঙ্গে কথা বলতে যাচ্ছিলেন ম্যাক্রোঁ। কোভিড পরবর্তী পরিস্থিতি নিয়ে খাদ্য এবং রেস্তরাঁ বিভাগের সঙ্গে কথা বলতেই সেখানে গিয়েছিলেন তিনি। সেই সময় এই দুর্ঘটনা ঘটে। ভিডিয়োতে দেখা যায়, মাস্ক পরিহিতা শ্যাওলা রঙের টি-শার্ট পরা একজন তরুণী প্রথমে গার্ড রেলের পাশ থেকে এগিয়ে এসে তাঁকে ডাকেন। ম্যাক্রোঁ আগ্রহ নিয়ে তাঁর কথা শুনতে চাইলে তরুণী তাঁর বাঁ হাতটা টেনে ধরে প্রথমে একটি স্লোগান দেন, তারপর রাষ্ট্রপতি ঠিক করে ব্যাপারটা বুঝে উঠবার আগেই ওই তরুণী তাঁকে সপাটে একটি চড় মারেন।

আচমকা চড় খেয়ে স্বাভাবিকভাবেই খানিক বিব্রত হয়ে পড়েন ফরাসি প্রেসিডেন্ট। তাঁর নিরাপত্তার দায়িত্বে থাকা রক্ষীরা তৎক্ষণাৎ প্রচণ্ড বলপ্রয়োগ করে তাঁকে এবং সেই তরুণীকে দূরত্বে সরিয়ে দেন। ওই তরুণীকে সরিয়ে নিয়ে একেবারে মাটিতে শুইয়ে চেপে ধরা হয়। রাস্তায় পড়ে যেতে যেতেও ওই তরুণী ম্যাক্রোঁ বিরোধী স্লোগান দিতে থাকেন।

এর আগে গতবছর সেপ্টেম্বরে ফ্রান্সের লিঁয়তে এক খাদ্যমেলায় ম্যাঁক্রোকে লক্ষ্য করে ডিম ছুঁড়ে মারা হয়েছিল। সেবার অবশ্য ডিমটি অল্পের জন্য ফরাসি প্রেসিডেন্টের মুখে লাগেনি। ডিমটি গিয়ে লাগে তাঁর কাঁধে। তাঁর কাঁধে লেগে ডিমটি না ফেটেই নিচে পড়ে যায়। এরপর চলতি বছরের এপ্রিলে ফের একবার নিজের দেশের মাটিতে আক্রান্ত হয়েছিলেন ম্যাক্রোঁ। ফ্রান্সে নির্বাচন জয়ের পর প্রথমবার জনসমক্ষে আসার পরই তাঁর দিকে উড়ে এসেছিল টমেটো। তবে সেই ঘটনায় প্রেসিডেন্ট ম্যাক্রোঁর গায়ে লাগেনি ওই টমেটোটি। তবে, এর আগেও গত বছর জুন মাসে ড্রোম অঞ্চলে এক যুবক একইভাবে স্লোগান দিয়ে তাঁকে চড় মারেন।

 


 

রবিবারের ঘটনায় চড় মারা তরুণীর সাথে আরও একজনকে গ্রেফতার করা হয়েছে বলে প্রশাসন সূত্রে খবর। তবে, চড় মারা ছাড়া তাঁদের আরও অন্য কোনও উদ্দেশ্য ছিল কিনা, তা এখনও জানা যায়নি। আক্রমণকারীরা প্রায় প্রত্যেকেই আক্রমণ করার আগে রয়্যালিস্ট বা ডানপন্থী স্লোগান দিয়েছেন বলে শোনা গেছে।


আরও পড়ুন-
ভারতে জঙ্গিগোষ্ঠী তৈরি করে পাকিস্তানের সাথে যোগ, ‘মোস্ট ওয়ান্টেড’ খলিস্তানি জঙ্গি খানপুরিয়াকে গ্রেফতার করল এনআইএ
এক লাফে বেড়ে গেল কলকাতার তাপমাত্রা, উত্তরবঙ্গে হিমেল হাওয়া অব্যাহত
কুয়াশায় কমে যাচ্ছে দৃশ্যমানতা, একের পর এক দূরপাল্লার ট্রেন বাতিল করে দিল পূর্ব রেল কর্তৃপক্ষ