'গৃহবন্দি চিনা প্রেসিডেন্ট শি জিংপিং', সোশ্যাল মিডিয়া উত্তাল এই খবরে

| Sep 24 2022, 07:47 PM IST

'গৃহবন্দি চিনা প্রেসিডেন্ট শি জিংপিং', সোশ্যাল মিডিয়া উত্তাল এই খবরে

সংক্ষিপ্ত

ভারত যখন উত্তর সীমান্তে চিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ব্যস্ত তখনও চিনের প্রেসিডেন্ট শি জিংপিংকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে জল্পনায় উত্তাল সোশ্যাল মিডিয়া। ইন্টারনেটের বেশ কয়েকটি পোস্ট অনুসারে জিংপিং সমরকন্দ থেকে ফেরার পরই তাঁরে গৃহবন্দি করে রাখা হয়েছে।

ভারত যখন উত্তর সীমান্তে চিনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে ব্যস্ত তখনও চিনের প্রেসিডেন্ট শি জিংপিংকে গৃহবন্দি করে রাখা হয়েছে বলে জল্পনায় উত্তাল সোশ্যাল মিডিয়া। ইন্টারনেটের বেশ কয়েকটি পোস্ট অনুসারে জিংপিং সমরকন্দ থেকে ফেরার পরই তাঁরে গৃহবন্দি করে রাখা হয়েছে। পাশাপাশি চিনের পিপিলস লিবারেশন আর্মি বা পিএলএ-র প্রধানের পদ থেকেও সরিয়ে দেওয়া হয়েছে বলে জল্পনায় উত্তাল সোশ্যাল মিডিয়ায়। 

তবে বিষয়টি নিয়ে এখনও পর্যন্ত কোনও কিছুই জানায়নি চিনের রাষ্ট্রিয় গণমাধ্যম বা কমিউনিস্ট পার্টি। সোশ্যাল মিডিয়া অনুযায়ী সমরকন্দে সাংহাই কোঅপরেশন অর্গানাইজেশনের বৈঠকে যোগ দিয়েছিলেন শি জিংপিং। সেখান থেকে দেশে ফেরার পরই তাঁকে গৃহবন্দি করা হয়েছে। আমাদের দেশের প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও বিজেপি নেতা সুব্রাহ্মণ্যম স্বামী একটি টুইট বার্তায় বলেছেন, 'নতুন গুজব যাচাই করা হবে: শি জিংপিং কি বেইজিংয়ে গৃহবন্দী? সম্প্রতি যখন শি সমরকন্দে ছিলেন, তখন চীনা কমিউনিস্ট পার্টির নেতারা শিকে পার্টির সেনাবাহিনীর দায়িত্ব থেকে সরিয়ে দেওয়ার কথা ছিল। এরপর গৃহবন্দি। তাই গুজব হয়।'

Subscribe to get breaking news alerts

শুধু আমাদের দেশেই চিনের বেশ কয়েকজনও সোশ্যাল মিডিয়ায় এজাতীয় বার্তা দিয়েছেন। বলেছেন, পিএলএ সামরিক বাহিনী বেজিং -এর দিকে যাচ্ছে। বেজিংএর কাছে হুয়ানলাই কাউন্টি থেকে শুরু করে হেবেই প্রদেশের ঝাঁজিয়াকো শহরে শেষ হবে। পুরো শোভাযাত্রা ৮০ কিলোমিটারের। কিন্তু এরই মধ্যে গুজব শি জিংপিংকে গৃহবন্দি করা হয়েছে। পাশাপাশি তাঁকে সরিয়ে দেওয়া হয়েছে সেনাবাহিনীর প্রধানের পদ থেকে। 

শি জিংপিংকে নিয়ে গুজবের কারণঃ
চিনে চলতি সপ্তাহে দুই প্রাক্তন মন্ত্রীর মৃত্যুদণ্ড ও চার কর্মকর্তার যাবজ্জীবন  হয়েছে। রিপোর্ট অনুযায়ী ৬ জন রাজনৈতিক উপদলের অংশ ছিল। বর্তমানে কমিউনিস্ট পার্টি সারা দেশে দুর্নীতি বিরোধী অভিযান চালাচ্ছে। ধারণা করা হচ্ছে যে ৬ জনয় জিংপিংএর বিরোধী ছিলেন। আর সেই কারণেই জিংপিং-এর গৃহবন্দি হওয়ার খরব তারই বিরোধী লবি ছড়িয়ে দিচ্ছে। 


সম্প্রতি শেষ হওয়া SCO সম্মেলনে যোগ দিতে উজবেকিস্তানের সমরকন্দে ছিলেন চীনা প্রেসিডেন্ট। বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও উপস্থিত ছিলেন। পরবর্তী বৈঠকের আয়োজক ভারত।  

নিচে জ্বলন্ত আগ্নেয়গিরি তার ওপর দিয়েই দঁড়ি-পথে হেঁটে গ্রিনেজ রেকর্ড, দেখুন হাড়হিম করা ভিডিওটি

তৃণমূলের দুর্নীতি থেকে দলবদল- একাধিক প্রসঙ্গে দুর্গা পুজোর আগেই 'জোর কা ঝটকা' দিলেন মিঠুন চক্রবর্তী
মর্মান্তিক মৃত্যু উত্তরাখণ্ডের রিসেপসনিস্টের, খালে ঠেলে দিয়ে মৃত্যু দেখতে দেখতে মদ্যপান পুলকিতদের

null