আজ ৩২ পা দিলেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। সকাল থেকেই শুভভেচ্ছার জোয়ারে ভাসছেন ভিকে।  আইসিসি, বিসিসিআই, আইপিএল, আরসিবি থেকে বর্তমান ও প্রাক্তন সতীর্থ থেকে গোটা ক্রিকেট বিশ্ব বিশেষে দিনে শুভেচ্ছা জানাল আধুনিক ক্রিকেটের রান মেশিনকে। বর্তমানে আইপিএল খেলতে আরব আমিরশাহি ব্যস্ত থাকায় সেখানেই স্ত্রী অনুষ্কা শর্মা ও আরসিবি দলের সঙ্গে কেক কেটে দিনটি পালন করেন। বিরাটকে জন্মদিনে শুভেচ্ছা জানান দেশ তথা বিশ্ব জুড়ে তার কোটি কোটি ভক্তরা।

জন্মদিনে কোহলিকে শুভেচ্ছা জানাতে আইসিসি সামনে নিয়ে আসে ২০১১ বিশ্বকাপ ফাইনালে কোহলির করা ৩৫ রানের ইনিংসটিকে। আইসিসি টুইটারে ২০১১ বিশ্বকাপ ফাইনালে কোহলির খেলা ইনিংসটির ভিডিও পোস্ট করে লেখে, ‘যখন আপনার ঝুলিতে ৭০টি সেঞ্চুরি ও ১০৪টি হাফ-সেঞ্চুরি রয়েছে, তখন ৩৫ রানের ইনিংসটির কথা ভুলে যাওয়াই স্বাভাবিক। তবে এটা ভোলা উচিত নয়। ৩১ রানে ২ উইকেট হারানো অবস্থায় বিশ্বকাপ ফাইনালের মতো ম্যাচে ব্যাট করতে নেমে তরুণ বিরাট কোহলি ভারতের জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই আন্ডাররেটেড ইনিংসটি কি তাঁর ওয়ান ডে’র সেরা তিনের মধ্যে পড়বে?'

 

 

ভারত অধিনায়ককে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়, ভারতীয় ক্রিকেট বোর্ডের তরফেও। বিসিসিআইয়ের তরফ থেকে জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি কোহলির কেরিয়ারের বিভিন্ন পরিসংখ্যানও তুলে ধরা হয়। 

 

 

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের সোশ্যাল নেটওয়ার্কিং সাইট থেকেই বিরাটকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়। আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ রান সংগ্রহকারী ব্যাটসম্যানকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি বিরাটের খেলা একটি ইনিংসও শেয়ার করে আইপিএল।

 

 

আরসিবি-র পক্ষ থেকে বৃহস্পতিবার তাদের অধিনায়কের জন্মদিনে আবেগঘন পোস্ট করা হয় ৷ দলের অফিশিয়াল ট্যুইটার হ্যান্ডলে বিরাটের ছবি দিয়ে লেখা হয়, ‘‘ এই মানুষটা নিজের রক্ত, ঘাম এবং চোখের জল সবকিছু দিয়েছে রেড অ্যান্ড গোল্ডকে ৷ আমাদের কিংবদন্তি দলনেতাকে জন্মদিনের অনেক শুভেচ্ছা ৷ হ্যাপি বার্থ ডে কিং কোহলি !’’

 

 

ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী কোহলিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে লেখেন, "এমন একজন মানুষ যিনি ফিটনেসকে এক অন্য উচ্চতায় পৌঁছে দিয়েছেন। যার কাজের প্রতি নিষ্ঠা এবং একাগ্রতা তাকে অল্প বয়সেই সাফল্যের চূড়ায় পৌঁছে দিয়েছে। জন্মদিনের অনেক অনেক শুভেচ্ছা। ঈশ্বর তোমার মঙ্গল করুন।"

 

 

আধুনিক ক্রিকেটের রান মেশিনকে জন্মদিনে শুভেচ্ছা জানান ক্রিকেটের ঈশ্বর সচিন তেন্ডুলকরও।  জন্মদিনের শুভেচ্ছা জানানোর পাশাপাশি আগামি আন্তর্জাতিক ক্রিকেট মরসুণের জন্যও আগাম শুভেচ্ছা জানান মাস্টার ব্লাস্টার।

 

 

জন্মদিনের শুভেচ্ছায় লক্ষ্মণ লিখেছেন, 'জন্মদিনের অনেক শুভেচ্ছা বিরাট, তোমার ক্রিকেট জীবনের আরও সাফল্য কামনা করি।'

 

 

টুইটে ঋদ্ধিমান সাহা লেখেন, 'জন্মদিনের অনেক শুভেচ্ছা। তোমার সঙ্গে এবছর অনেক ভালো সময় কাটিয়েছি। এবছর আরও অনেক ভালো মুহূর্তে অপেক্ষা করছে।'