আজ আইপিএলের মেগা ম্যাচে মুখোমুখি কিংস ইলেভেন  পঞ্জাব ও রাজস্থান রয়্যালস। বর্তমানে ১২ ম্যাচে ১২ পয়েন্টি লিগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে কেএল রাহুলের দলল। অপরদিকে ১২ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের সপ্তম স্থানে রয়েছে স্টিভ স্মিথের দল। প্লে অফে যাওয়ার আশা জিইয়ে রাখতে গেলে এই ম্যাচ থেকে জয় দরকার উভয় দলেরই। তাই একে অপরকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ পঞ্জাব ও রাজস্থান। এদিন টসে জিতে বোলিংয়ের সিদ্ধান্ত নেন রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্টিভ স্মিথ। আবুধাবিতে রান চেজের রেকর্ড ভাল থাকাতেই এই সিদ্ধান্ত নেন তিনি।

প্রথম পর্বে টানা ছটি ম্যাচ হারার পর প্রতিযোগিতায় দুরন্তভাবে কামব্যাক করেছে কোচ অনিল কুম্বলের দল। দ্বিতীয় পর্বে টানা ৫ ম্যাচ জিতে এই মুহূর্তে কিংস ইলেভেন পঞ্জাব দলের আত্মবিশ্বাস তুঙ্গে রয়েছে। চোটের কারণে মায়াঙ্ক আগরওয়াল না থাকলেও, দুরন্ত ফর্মে ব্য়াট করছেন কেএল রাহুল, ক্রিস গেইল, নিকোলাস পুরান, মনদীপ সিংরা। ছন্দে ফিরছে ম্যাক্সওয়েল, দীপক হুডারা বোলিং লাইনআপেও মহম্মদ শামি, রবি বিষ্ণোই, মুরগান অশ্বিন, আর্শদীপ সিং, ক্রিস জর্ডানরা। ফলে আজ রাজস্থানের বিরুদ্ধে নামার আগে আত্মবিশ্বাসী কিংস ইলেভেন।

অপরদিকে ধারাবাহিকতার অভাবে প্রতিযোগিতার প্রথম থেকে ভুগেছে রাজস্থান রয়্যালস। তবে শেষ ম্যাচে মুম্বইয়ের মত দলকে হারিয়ে আত্মবিশ্বাস কিছুটা বেড়েছে। শেষ ম্যাচে সেঞ্চুরি করে দুরন্ত ফর্মে রয়েছে বেন স্টোকস। রানে ফিরেছে সঞ্জু স্যামসনও। মুম্বই ম্যাচে রান না পেলেও, রানের মধ্যে রয়েছে স্মিথও। এছাড়াও জস বাটলার, রিয়ান পরাগ, রাহুল তেওয়াটিয়ারাও ছন্দে রয়েছে।  বোলিং লাইনআপে জোফ্রা আর্চার ও শ্রেয়স গোপাল ছাড়া সেভাবে ধারাবাহিকভাবে ফর্মে নেই কেউ। তবে আজকের ম্যাচ জিততে বদ্ধপরিকর রয়্যালসরা।