বৃহস্পতিবার আইপিএলের গুরুত্বপূর্ণ ম্যাচে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও চেন্নাই সুপার কিংস। দুবাই ইন্টারন্যাশানাল স্টেডিয়ামে হবে এই মেগা ম্যাচ। এবারের আইপিএলের প্রথম দল হিসেবে শেষ চারের লড়াই থেকে বিদায় নিয়েছে এমএস ধোনির সিএসকে। তাই কেকেআরের বিরুদ্ধে তাদের শুধু সম্মান রক্ষার লড়াই। অপরদিকে এই ম্যাচ খুবই গুরুত্বপূর্ণ ইয়ন মর্গ্যানের দলের কাছে। কারণ আরও একবার প্রথম চারে পৌছানোর জন্য এই ম্যাচে জয় দরকার কেকেআরের। একইসঙ্গে ভাল করতে হবে রানরেটও। কারণ ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছে কিংস ইলেভেন পঞ্জাব। তাই গ্রুপ লিগের শেষ দুটি ম্যাচই কেকেআরের কাছে ডু অর ডাই।

যদিও কেকেআর দলে পুরো মরসুম জুড়েই ধারাবাহিকতার অভাবে ভুগেছে। শেষ ম্যাচে পঞ্জাবের বিরুদ্ধে ব্যাটিং ব্যর্থতার জন্যই হারতে হয়েছে দলকে। শুভমান গিল শেষ ম্যাচে ৫৭ রানের ইনিংস খেলে দলকে কিছুটা আস্বস্ত করলেও, নিজের সেরাটা এখনও উজার করে দিতে পারেননি তিনি। অপরদিকে ফর্ম ওঠানামা করছে নীতিশ রানা, ইয়ন মর্গ্যান থেকে শুরু করে দীনেশ কার্তিক ও রাহুল ত্রিপাঠীদের। যদিও বোলিং লাইনআপে প্যাট কামিন্স, লকিস ফার্গুসন, বরুণ চক্রবর্তী, সুনীল নারিনদের ফর্ম কিছুটা স্বস্তিতে রেখেছে কেকেআর টিম ম্যানেজমেন্টকে। ফলে পরিস্থিতি যাই থাক, সিএসকে-কে হারিয়ে প্রথম চারে যাওয়ার জন্য বদ্ধপরিকর নাইটরা।

অপরদিকে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও, গ্রুপলিগের শেষ ম্যাচগুলি জিতে মরসুম শেষ করতে চাইছে মহেন্দ্র সিং ধোনির দল। শেষ ম্যাচে ঈরসিবির মত ফর্মে থাকা দলকে হারিয়ে আত্মবিশ্বাস কিছুটা ফিরে পেয়েছে তিন বারের আইপিএল চ্যাম্পিয়নরা। শেষ ম্য়াচে বল হাতে ভাল পারফর্ম করেছে দীপক চাহার, স্যাম কুরান, মিচেল স্যান্টনাররা। উইকেট না পেলেও আঁটোসাটো বোলিং করেছেন ইমরান তাহির। ব্য়াট হাতেও রান পেয়েছিলেন ঋতুরাজ গায়কোয়াড়, ডুপ্লেসিস, অম্বাতি রায়ডু, ধোনিরা। এছাড়া কেকেআরের বিরুদ্ধে প্রথম পর্বের হারের বদলাও নিতে চাইছে ধোনির দল।

পিচ ও ওয়েদার রিপোর্ট-
দুবাইয়ের উইকেট ব্যাটিং সহায়ক হতে চলেছে। তবে অনেক ম্যাচ হওয়ায় উইকেট আগের তুলনায় একটু স্লো হয়েছে। তাই স্পিনাররা সুবিধা বাপে দুবাইয়ের উইকেট। প্রথম ব্যাট করবে যেই দল তাদেরই ম্যাচ জেতার সম্ভাবনা বেশি। বৃহস্পতিবার দুবাইয়ের তাপমাত্রা থাকবে ৩০ ডিগ্রির আশেপাশে। বজায় থাকবে আদ্রতা জনিত অস্বস্তি। 

ম্যাচ প্রেডিকশন-
এবারের আইপিএলে একেবারেই ভাল যায়নি চেন্নাই সুপার কিংস দলের। অপরদিকে ধারাবাহিকতার অভাব থাকলেও সিএসকের থেকে ভাল পারফর্ম করেছে কেকেআর। তাই ক্রিকেট বিশেষজ্ঞদের মতে দুবাইতে চেন্নাইকে হারিয়ে ম্যাচ জিততে চলেছে কলকাতা নাইট রাইডার্স।