আজ দুবাইতে চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে কার্যত ডু অর ডাই ম্যাচে নামতে চলেছে কলকাতা নাইট রাইডার্স। টপ ফোরে যাওয়ার জন্য এই ম্যাচ থেকে জয় অবশ্যই দরকার ইয়ন মর্গ্যানের দলের। শুধু সিএসকে নয়, শেষ দুটি ম্যাচই জিততে হবে নাইটদের। একইসঙ্গে উন্নতি করতে হবে রানরেটেরও। অপরদিকে প্রতিযোগিতা থেকে বিদায় নিলেও, কেকেআরের বিরুদ্ধে সম্মানরক্ষার ম্যাচ জিততে চাইছে এমএস ধোনির দল। তাই দুবাই আরও একটি হাড্ডাহাড্ডি ম্যাচ দেখার অপেক্ষায় ক্রিকেট প্রেমিরা।

কেকেআরের সম্ভাব্য একাদশ-
এই ম্যাচে কেকেআরের প্রথম একাদশে পরিবর্তনের সম্ভাবনা খুবই কম। সুনীল নারিনকে ধরে ৬ ব্যাটসম্যান ও ৫ বোলারের কম্বিনেশনে যেতে তলেছে কেকেআর টিম ম্যানেজমেন্ট। প্রয়োজনে ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ইনিংস খেলছেন প্যাট কামিন্সও। আজ কেকেআরের ব্যাটিং লাইআপে থাকছে রাহুল ত্রিপাঠী, শুভমান গিল, নীতিশ রানা, ইয়ন মর্গ্যান, দীনেশ কার্তিক। অলরাউন্ডারের ভূমিকায় থাকছেন সুনীল নারিন। এছাড়া বোলিং লাইনআপে থাকছেন প্যাট কামিন্স, লকি ফার্গুসন, প্রসিদ্ধ কৃষ্ণা, কমলেশ নাগোরকোটি ও বরুণ চক্রবর্তী। দলের ধারাবাহিকতা নিয়ে কিছু সমস্যা থাকলেও, আজ সিএসকের ম্যাচ জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী কেকেআর।

 

সিএসকের সম্ভাব্য একাদশ-
অপরদিকে, সিএসকে দলের  প্রথম এগারোতেও পরিবর্তনের সম্ভাবনা নেই। শেষ ম্যাচে আরসিবির মত গ্রুপ টেবিলের উপরের দিকে থাকা দলকে হারিয়ে আত্মবিশ্বাস কিছুটা বেড়েছে চেন্নাই সুপার কিংসের। আজ কেকেআরের বিরুদ্ধে সিএসকের প্রথম একাদশের ব্যাটিং লাইনআপে থাকছে রাজু গায়কোয়াড়, ফাফ ডুপ্লেসি, অম্বাতি রায়ডু, এমএস ধোনি, নারায়ন জগদিশান। দলে অলরাউন্ডারের ভূমিকায় থাকছেন স্যাম কুরান ও রবীন্দ্র জাদেজা। বোলিং লাইনআপে থাকছেন মিচেল স্যান্টনার, দীপক চাহার, ইমরান তাহির, মনু কুমার।

 

মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান-
দুদলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যানে কিন্তু অনেকটাই এগিয়ে চেন্নাই সুপার কিংস। এখনও পর্যন্ত আইপিএলের ইতিহাসে মোট ২৪ বার মুখোমুখি হয়েছে দুই দল। চেন্নাই সুপার কিংস জিতেছে ১৪ বার, কলকাতা নাইট রাইডার্স জিতেছে ৯ বার ও একটি ম্যাচ অমীমাংসিত। তবে এবারের আইপিএলে  একেবারে নিজেদের সেরা ফর্মে নেই চেন্নাই। তাই আজকের ম্যাচে কেকেআরকেই এগিয়ে রাখছেন ক্রিকেট বিশেষজ্ঞরা।