আজ আইপিএলে মুখোমুখি মুম্বই ইন্ডিয়ান্স ও রাজস্থান রয়্যালস। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে হতে চলেছে এই ম্যাচ। বর্তমানে ৫ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে রোহিত শর্মার দল। অপরদিকে,৪ ম্য়াচে ৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পঞ্চম স্থানে রয়েছে স্টিভ স্মিথের দল। আজকের ম্যাচ জিতে লিগ টেবিলের উপরে উঠতে মরিয়া রাজস্থান রয়্যালস। স্মিথের দলকে হারিয়ে ফের শীর্ষে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী চার বারের আইপিএল চ্যাম্পিয়নরা।

এখন পর্যন্ত যা খবর তাতে রাজস্থানের বিরুদ্ধে অপরবর্তিত থাকতে চলেছে মুম্বই ইন্ডিয়ান্সের প্রথম একাদশ। ওপেনিংয়ে রোহিত শর্মা ও কুইন্টন ডিকক। ডিকক রানে ফেরায় স্বস্তি ফিরেছে মুম্বই দলে। মিডল অর্ডারে থাকছেন সূর্যকুমার যাদব ও ইশান কিষাণ। লোয়ার মিডল অর্ডারে হার্ড হিটারের ভূমিকায় থাকছেন কায়রন পোলার্ড ও হার্দিক পান্ডডিয়া। বিধ্বংসী ফর্মে রয়েছেন দুজন। দলের স্পিন বিভাগের দায়িত্ব সামলাবেন ক্রুণাল পান্ডিয়া ও রাহুল চাহার। পেস অ্যাটাকে দুরন্ত ফর্মে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্সের পেস ত্রয়ী বুমার-বোল্ট-প্যাটিনসন জুটি। 

অপরদিকে, পরপর ২ ম্যাচ হেরে চাপ বেড়েছে রাজস্থান রয়্যালস শিবিরে। মুম্বইয়ের বিরুদ্ধে ম্যাচে দলে কয়েকটি পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে। ওপেনিংয়ে থাকছেন স্টিভ স্মিথ ও জস বাটলার। তারপর আসবেন সঞ্জু স্যামসন। রবিন উথাপ্পার জায়গায় দলে সুযোগ পেতে পারেন যশশ্বী জয়সওয়াল। এরপর থাকছে মাহিপল লোমর, রাহুল তেওয়াটিয়া ও রিয়ান পরাগ। এছাড়া বোলিং লাইনআপে থাকছেন টম কুরান, জোফ্রা আর্চার, শ্রেয় গোপাল, জয়দেব উনাদকাটের জায়গায় সুযোগ পেতে পারেন কার্তিক ত্যাগি। 

দুদলের মুখোমুখি সাক্ষাতের পরিসংখ্যান কিন্তু হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে। আইপিএলের ইতিহাসে এখনও পর্যন্ত মোট ২৩ বার মুখোমুখি হেয়ছে দুই দল। মুম্বই ইন্ডিয়ান্স জিতেছে ১১ বার ও রাজস্থান রয়্যালস জিতেছে ১১ বার। একটি ম্য়াচ অমীমাংসিত। বর্তমানে দলগত শক্তির বিচারে মুম্বই ইন্ডিয়ান্স এগিয়ে থাকলেও, মুম্বই ইন্ডিয়ান্সকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ স্টিভ স্মিথের দল।