Asianet News BanglaAsianet News Bangla

মন ভালো করা খবর, আজই কলকাতায় ঢুকছে কয়েক হাজার মেট্রিক টন বাংলাদেশী ইলিশ

যেহেতু স্থানীয় ইলিশের উৎপাদন এবছরে কম তাই বাংলাদেশি ইলিশ কিছুটা হলেও সেই ঘাটতি মেটাবে। ৬০০ গ্রাম থেকে বারোশো তেরোশো গ্রাম পর্যন্ত সাইজের ইলিশ আসবে। 

Bangladeshi hilsa is coming to Kolkata before Durga Pujo bpsb
Author
Kolkata, First Published Sep 21, 2021, 10:45 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজোর (Durga Pujo) আগে কলকাতায় (Kolkata) আসছে বাংলাদেশি ইলিশ (Bangladeshi hilsa)। মঙ্গলবার বাংলাদেশ সরকারের (Bangladesh Government) মৎস্য বিভাগ কলকাতায় ইলিশ মাছ পাঠানোর অনুমতি দেয়। মোট ২০৮০ মেট্রিক টন পদ্মার ইলিশ উপহার হিসেবে কলকাতায় পাঠাচ্ছে বাংলাদেশ সরকার। এই মাছ মঙ্গলবার অথবা বুধবার থেকেই হাওড়া পাইকারি মাছ বাজারে ঢুকবে। 

Bangladeshi hilsa is coming to Kolkata before Durga Pujo bpsb

বাংলাদেশি মাছ ব্যবসায়ী কাজী আবদুল মান্নান জানিয়েছেন ৬০০ গ্রাম থেকে এক কেজি অথবা বারোশো গ্রাম সাইজের ইলিশ এবারে পাওয়া যাবে। পুজোর আগে কলকাতার ইলিশ পাঠাতে পেরে তারা খুশি। তবে এ বছর বাংলাদেশে কম মাছ উৎপাদন হয়েছে। কলকাতায় এই মাছ আমদানি করছেন সৈয়দ আনোয়ার মাকসুদ। তিনি বলেন ২০১২ সাল থেকে বাংলাদেশ সরকার ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে গত তিন বছর পুজোর আগে উপহার হিসাবে কিছু ইলিশ বাংলাদেশ সরকার পাঠায়। 

Bangladeshi hilsa is coming to Kolkata before Durga Pujo bpsb

গত বছরে দুই হাজার মেট্রিক টন ইলিশ কলকাতায় আসে‌। তবে এবারে মাছ আসতে এক সপ্তাহ দেরি হয়েছে। তিনি বলেন যেহেতু স্থানীয় ইলিশের উৎপাদন এবছরে কম তাই বাংলাদেশি ইলিশ কিছুটা হলেও সেই ঘাটতি মেটাবে। ৬০০ গ্রাম থেকে বারোশো তেরোশো গ্রাম পর্যন্ত সাইজের ইলিশ আসবে। দাম হাওড়া পাইকারি মাছ বাজারে বারোশো থেকে তেরোশো টাকা পর্যন্ত উঠতে পারে। আপাতত ইলিশ মাছ কবে বাজারে ঢুকবে তার দিকেই তাকিয়ে আছে খাদ্যরসিক বাঙালি।

Follow Us:
Download App:
  • android
  • ios