Asianet News BanglaAsianet News Bangla

BJP Challenge HC on KMC Polls: ফের মামলা, কেন্দ্রীয় বাহিনী চেয়ে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ BJP-র

  পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর আর্জি খারিজ করে দেয় হাইকোর্ট। হাইকোর্টের  সেই রায়কেই চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে বিজেপি।

BJP Challenge Calcutta High Court Single Bench order over Central Forces issue RTB
Author
Kolkata, First Published Dec 16, 2021, 5:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর দাবিতে হাইকোর্টের  রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে বিজেপি। উল্লেখ্য, এদিন পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর আর্জি খারিজ করে দেয় হাইকোর্ট। কলকাতায় পুরভোটের (KMC Polls 2021) দায়িত্বে থাকবে রাজ্য পুলিশই (WB Police)। বৃহস্পতিবার এমনটাই জানায় আদালত। হাইকোর্টের সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে গেলেন দিলীপ ঘোষ, শুভেন্দু অধিকারীরা।

BJP Challenge Calcutta High Court Single Bench order over Central Forces issue RTB

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের সিঙ্গেল বেঞ্চের শুনানিতে বিজেপির আইনজীবী এসকে কাপুর বলেন, 'বিধানসভা নির্বাচনের সময় খুন, ধর্ষণ হয়েছিল। যে কারণে হাইকোর্ট সিবিআই তদন্তের নির্দেশ দেয়। এবং একচি বিশেষ তদন্ত টিম গঠন করে। অনেকক্ষেত্রেই কোও অভিযোগ নেওয়া হয়নি। আমরা চাই মানুষ যেনও ঠিক মত নিজেদের ভোট দিতে পারেন। রাজ্য নির্বাচন কমিশনের উপর ভরসা নেই। হাইকোর্টের নির্দেশ বলে দিচ্ছে কি অবস্থা।' পাল্টা কমিশনের আইনজীবী রত্নাঙ্ক বন্দ্য়োপাধ্য়ায় বলেছেন, 'চারজন অভিযোগ করেছেন। পুলিশের কাছ থেকে আমরা রিপোর্ট চেয়েছি। সব রকম ব্যবস্থা নেওয়া হয়েছে। রাজ্যের আইনজীবী বলেন, 'এটা জনস্বার্থ মামলা নয়। চারজন অভিযোগ করেছেন। তাঁদের হুমকি দেওয়া হয়েছে। নিরাপত্তা দেওয়া হয়েছে।' 

আরও পড়ুন, High Court-KMC Polls 2021: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নয়, BJP-র আর্জি খারিজ কলকাতা হাইকোর্টের

কমিশনের তরফে বলা হয়, এই বিষয়ে ১৩ তারিখ প্রশাসন, স্বাস্থ্য বিভাগ এবং পুলিশের সঙ্গে বৈঠক হয়। সেখানে নিরাপত্তা নিয়ে সম্পূর্ণ আলোচনা হয়। রাজ্য জাানিয়েছে, কমিশনকে সব রকমের প্রয়োজনীয় নিরাপত্তা দেওয়া হবে। কলকাতা পুলিশ ছাড়াও ব়্যাফ থাকবে। যে চারজন হুমকির অভিয়োগ করেছেন, তাঁদেরকে একজন করে পুলিশি নিরাপত্তা দেওয়া হয়েছে। এরপরিপ্রেক্ষিতে আদালত জানায়, চারজনকে নিরাপত্তা দেওয়া হয়েছে। প্রয়োজন হলে আরও দেওয়া হবে। আদলত মনে করছে না, প্রশাসন নিজের দায়িত্ব পালন করেনি। অভিযোগের বিষে পর্যাপ্ত তদন্ত হবে। রাজ্যের এজি আশ্বাস দিয়েছেন। কমিশন যা বলেছে তাতে মনে হচ্ছে না কেন্দ্রীয় বাহিনীর প্রয়োজন আছে।'

প্রসঙ্গত, কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে প্রথম থেকেই পুরভোট করাতে চেয়ে আবেদন করেছিল বিজেপি। কিন্তু এদিন সকালে সুপ্রিম কোর্টের পর কলকাতা হাইকোর্টেও ধাক্কা খায় গেরুয়া শিবির (BJP)। কারণ নিপাপত্তার বিষয়ে রাজ্য পুলিশের উপরেই ভরসা হাইকোর্টের। পুলিশ কমিশনারকেই নিরাপত্তা সুনিশ্চিত করার নির্দেশ দিয়েছে বিচারপতি রাজশেখর মান্থারের একক বেঞ্চ।  কেন্দ্রীয় বাহিনী দিয়ে কলকাতা পুরভোট করানোর আর্জি নিয়ে কলকাতা হাইকোর্টে দ্বারস্থ হয়েছিলেন বিজেপির চার প্রার্থী। তবে বৃহস্পতিবার সংশ্লিষ্ট মামলার শুনানিতে তা খারিজ করে দেয় হাইকোর্ট। চার প্রার্থী ছাড়া ১৪৪ ওয়ার্ডের আরও কোনও প্রার্থী এমন অভিযোগ বা আবেদন করেননি, বলে জানিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। আর এই কারণেই মূলত মামলা খরিজ হয়ে গিয়েছে হাইকোর্টে।

 

Follow Us:
Download App:
  • android
  • ios