বিএসএনএল-এর প্রায় ৭ হাজার ঠিকা শ্রমিককে ৫ সপ্তাহের মধ্যে বকেয়া বেতন  মেটাতে বলল কলকাতা হাইকোর্ট। বিচারপতি প্রতীক প্রকাশ বন্দ্যোপাধ্যায় এই নির্দেশ দিয়েছেন। এর মধ্যে বিএসএনএল কলকাতা সার্কেলের মধ্যে রয়েছেন ৪৮২৬ জন। আর ওয়েস্ট বেঙ্গল সার্কেলের মধ্যে রয়েছেন ২২০৭ জন। এদের মোট বকেয়ার পরিমাণ প্রায় ৬৭ লক্ষ টাকা। গত বছর ডিসেম্বর মাস থেকে বেতন পাননি এই শ্রমিকরা। এর বিরুদ্ধে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় বিএসএনএল ন্যাশনালিস্ট ওয়ার্কার কংগ্রেস।

মামলার শুনানিতে শ্রমিকদের তরফে আইনজীবী অরুনাভ ঘোষ জানান,পোর্ট ব্লেয়ারে একইরকম একটি মামলায় হাইকোর্টের সার্কিট বেঞ্চ গত বছর ৪ জুন বকেয়া মিটিয়ে দেওয়ার  নির্দেশ দিয়েছিল। সেই নির্দেশ অনুয়ায়ী, সরকার বকেয়া মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করেছে। পাশাপাশি contract Labour’s (regulation & abolition) act ১৭৭০ র ২১(৩)ধারায় বলা হয়েছে, যারা কনট্রাক্টরদের নিয়োগ করে, কর্মচারীরা বেতন পাচ্ছে কিনা সেটা দেখার দায়িত্বও কতৃপক্ষের। 

কনট্রাকটর যদি টাকা না মেটায় তাহলে কতৃপক্ষের দায় বর্তায় সেই টাকা মেটানোর। এর বিরুদ্ধে বিএসএনএল-এর তরফে আইনজীবী বলেন, এত পরিমাণ টাকা সংস্থার পক্ষে দেওয়া সম্ভব নয়। তখন বিচারপতি প্রতীক প্রকাশ ব্যানার্জি বলেন, বিএসএনএল-এর মত সংস্থার কাছে ৬৭ লক্ষ টাকা কোনও টাকা নাকি! কয়েক কোটি টাকার ব্যাপার হলে তাও বলা যেত। টাকা বিএসএনএলকেই দিতে হবে। এই মর্মে আজ নির্দেশ দেন বিচারপতি।