ভয়ানক অগ্নিকাণ্ডের সাক্ষী আবারও শহর কলকাতা। সোমবার সন্ধে ছটা ১০ নাগাত আগুন লাগে পূর্ব রেলের দফতরে। ১৩ তলার ওপরে আগুন লাগার ফলে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয় এই ভবণে। সময়ের সঙ্গে সঙ্গে পরিস্থিতি আরও ভয়ানক আকার ধারণ করে। ক্রমেই আগুন ছড়িয়ে পড়ে চারপাশে। ১২ তলাতেও দেখা যায় আগুনের লেলিহান শিখা। উচ্চতার কারণে প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রণে আনা ছিল সমস্যা দায়ক। 

যার ফলে সিঁড়ি ও লিফট-ই ব্যবহার করতে হয়েছিল দমকল কর্মীদের। আর সেই লিফটেই ছিল মারণ ফাঁদ। যার থেকে ভয়ানক পরিস্থিতি সৃষ্টি হয়েছিল এই চত্বরে। এক লিফটে মৃত্যু দুইয়ের, অন্য লিফটে মৃত্যু সাত জনের। কেন তড়িঘড়ি নিয়ম ভেঙে লিফটে আশ্রয় নিয়েছিলেন কর্মী তথা অফিসাররা, তা এখন খতিয়ে দেখা হচ্ছে। ঘটনাস্থলে কিছুক্ষমের মধ্যেই উপস্থিত হবে ফরেন্সিক টিম। 

হেয়ার স্ট্রিট থানার অন্তর্গত এই এলাকা। রাতভর যেখানে উপস্থিত ছিলেন স্থানীয় থানার পুলিশ। সকালে সেখানেই লিখিত অভিযোগ দায়ের করা হয়। তবে কীসের ভিত্তিতে এই অভিযোগ, তা প্রকাশ্যে আসেনি এখনও। রেলের বিরুদ্ধে অভিযোগ, না কি কোনও মৃত ব্যক্তির পরিবারের তরফ থেকে করা হয় এই অভিযোগ তা স্পষ্ট নয়। কোন কোন দফায় এই অভিযোগ লিপি বদ্ধ করা হচ্ছে, সেই বিষয়ও কিছু স্পষ্ট করা হয়নি।