কিছুক্ষণের মধ্যেই মঞ্চে উপস্থিত হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ইতিমধ্যেই ভরে উঠেছে সেন্ট্রাল এভিনিউ চত্বর। ২১-এর শহিদ স্মরণ মঞ্চ বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভরে উঠেছে মন্ত্রী থেকে বিশেষ অতিথিদের সমাবেশ। বেলা ১১.৩৫ নাগাদ উপস্থিত হন অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সুরু হয়েছে সভা, সেখানেই এখন অপেক্ষা মুখ্যমন্ত্রীর। ফলেই বিশেষ নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে ভিভিআইপি জোন। মুখ্যমন্ত্রীর কনবয় ছাড়া আর কোনও গাড়িই ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। বিশেষ অতিথিদের সচিত্র পরিচয় পত্র দেখিয়েই প্রবেশ করতে হচ্ছে মঞ্চের পেছনের প্রবেশ দ্বার দিয়ে। রাখা হয়েছে ত্রিস্তরিয় নিরাপত্তা ব্যাবস্থা।  

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ক্রমেই বদলে যাচ্ছে ধর্মতলার চিত্র, বিভিন্ন জেলা থেকে মিছিল গাড়ি প্রভৃতির সমাবেশ বাড়ছে এই চত্বরে। কোনও রকমের গোলযোগ এড়াতে এই সকল বাস ও গাড়িগুলিকে মহাজাতি সদন ও ময়দানের কাছেই রেখে দেওয়ার নির্দেশ আছে। বাকি পথ হেঁটেই প্রবেশ করতে হবে ধর্মতলায়। 

মঞ্চে অনুষ্ঠান শুরু হয়েগিয়েছে। পার্থ চট্টোপাধ্যায়ের সঞ্চালনায় তিনটি গান পরিবেশনের পর এবার শুরু হয়েছে বক্তব্য পরিবেশন। মঞ্চে পার্থ চট্টোপাধ্যায়, মলয় ভট্টাচার্য, সুবেন্দু অধিকারী, নচিকেতা ঘোষ, প্রিয়াঙ্কা সরকার, সোহম চক্রবর্তী, মুনমুন সেন, মিমি চক্রবর্তী, নুসরত জাহান, দেব ও বিভিন্ন শীর্ষ স্থানীয় নেতৃত্বরা ইতিমধ্যেই উপস্থিত হয়েছেন। চলছে উত্তরীয় দিয়ে অতিথিদের বরণ করে নেওয়ার পালা।