শহরের বাতাসে সর্বাধিক বেশি দূষণ ছড়িয়েছিল গত বুধবার। শহরের নানা জায়গায় এয়ার কোয়ালিটি ইনডেক্স বা বাতাসের গুণমান সূচক ৪০০ ছাড়িয়েছিল। যা স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর। তবে বৃহস্পতিবার তার পরিমান অনেকটাই কমে আসে। কিন্তু এই মুহূর্তে অনেকটাই সচেতন পরিবেশ দফতর।
 আরও পড়ুন, বাংলাতেই আঘাত হানবে বুলবুল, ১৩৫ কিলোমিটার গতিতে তছনছ হতে পারে সুন্দরবন

কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তথ্য অনুযায়ী,গত বুধবার বালিগঞ্জে বাতাসের গুণমান সূচক ছিল ৩৫৫। বৃহস্পতিবার সেই সূচক নেমে এসেছে ২৪৬-এ।  ২৪ ঘণ্টা আগে ফোর্ট উইলিয়মে বাতাসের গুণমান সূচক ছিল ৩৭২। যা এ দিন নেমে হয়েছে ২৭৯। সর্বতভাবে বৃহস্পতিবার এটাই ছিল শহরের দূষণ-চিত্র। 

আরও পড়ুন, সতর্ক থাকলেই পালিয়ে যাবে বুলবুল, আশাবাদী কলকাতার মেয়র

পরিবেশ বিশেষজ্ঞরা জানিয়েছেন, বাতাসের গুণমান সূচক ৩০০-র উপরে থাকলে তা খুবই অস্বাস্থ্যকর । ৪০০ এর উপরে থাকলে তা শিশু ও প্রবীণ নাগরিকদের জন্য় অত্য়ন্ত ক্ষতিকারক। পরিবেশমন্ত্রীর মতে, সকালের দিকেই শহরে দূষণের মাত্রা বাড়ছে। এই সমস্যা মেটাতে অন্যতম একটি পদক্ষেপ নেবেন তারা। পরিবেশ দপ্তর সিদ্ধান্ত নিয়েছে যে, ফুটপাথের খাবারের স্টলের দোকানিদের কয়লার উনুনের পরিবর্তে এলপিজি গ্যাসের ওভেন-সিলিন্ডার দেওয়া হবে। আর ইতিমধ্যেই বিধাননগরে ৭০০ জনকে রান্নার গ্যাস এবং ওভেন দেওয়া হয়েছে।