বৃষ্টি হবে, তবে ভারী বৃষ্টি পাবে না দক্ষিণবঙ্গ। রবি এবং সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বভাস রয়েছে। মঙ্গলবার থেকে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টি হতে পারে। তবে তাতে বর্ষার ঘাটতি কতটা মিটবে, না নিয়ে এখনও সংশয়ে আবহবিদরা। নতুন এই নিম্নচাপটি কতটা শক্তি সঞ্চয় করে, সবই নির্ভর করছে তার উপর। 

শনিবারই আলিপুর আবহাওয়া দফতর থেকে বঙ্গোপসাগরের উপরে একটি নিম্নচাপ তৈরির হওয়ার সম্ভাবনার কথা জানানো হয়েছিল। যদিও সেই নিম্নচাপ এখনও পুরোপুরি তৈরি হয়নি। আগামী আটচল্লিশ ঘণ্টায় উত্তর- পূ্র্ব বঙ্গোপসাগরের উপরে তৈরি হবে নিম্নচাপটি। তার আগে পর্যন্ত অবশ্য কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। 

তবে মঙ্গলবার থেকে বঙ্গোপসাগরের উপর নিম্নচাপটি ঘণীভূত হয়ে গেলে গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। নিম্নচাপের জেরে মঙ্গলবার থেকে টানা দু'- তিন দিন টানা বৃষ্টির সম্ভাবনা থাকছে। তবে কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তুলনামূলকভাবে বেশি বৃষ্টি হবে দুই চব্বিশ পরগণা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুরের মতো উপকূলবর্তী জেলাগুলিতে। এই নিম্নচাপের জেরেই সমু্দ্র উত্তাল হওয়ার সম্ভাবনা থাকছে। তাই আগামী আটচল্লিশ ঘণ্টায় পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলে মৎস্যজীবীদের সমু্দ্রে যেতে নিষেধ করা হয়েছে।