শুরুটা হয়েছে আগেই। রাজ্যের দূষণ নিয়ন্ত্রণ করতে এবার সব রাজ্য সরকারি বাসকে ইলেকট্রিকে বাসে পরিণত করবে রাজ্য সরকার। আগামী ২০৩০ সালের মধ্যেই এই পিরকল্পনার বাস্তবায়ন ঘটাবে রাজ্য সরকার। এমনই জানিয়েছেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। 

উন্নয়নমূলক কাজে রাজ্য়ের জয়জয়কার। কন্যাশ্রীর পর বিশ্বের মঞ্চে দাঁড়িয়ে  বাংলার বারাতে জুটেছে আরও পুরস্কার। সম্প্রতি বাংলার মুকুটে জুড়েছে নতুন পালক। কোপেনহেগেনে বিশ্ব মেয়র সমিটে ২০১৯ সালের সি৮০ পুরস্কার জিতেছে কলকাতা পুরসভা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিমের হাতে সি৮০ পুরস্কার তুলে দেওয়া হয় ১০ সেপ্টেম্বর। মূলত, দূষণ নিয়ন্ত্রণে ভালো কাজের সুবাদে বিশেষ এই সম্মান দেওয়া হয়েছে কলকাতা পুরসভাকে।

শুক্রবার কলকাতা পুরসভায় মেয়র ফিরহাদ হাকিম এর সংবর্ধনা আয়োজন করা হয়। দেশে ফিরে শুক্রবার দিনই তিনি প্রথম  কলকাতা পুরসভায় পা রাখেন। পুর কমিশনার খলিল আহমেদ ও পুর সচিব হরিপ্রসাদ মন্ডলের পুর আধিকারিকেরা মেয়র ফিরহাদ হাকিমের সংবর্ধনার আয়োজন করেন। এদিন সম্বর্ধনা অনুষ্ঠানে মেয়র বলেন, এই পুরষ্কার তার নয়,মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে হেঁটেই এই পুরস্কার পেয়েছেন তাঁরা। শহরকে সাজিয়ে তোলার যে সুপরিকল্পনা মুখ্যমন্ত্রী করেছেন,তারই বাস্তব রূপায়ন স্বীকৃতি হিসেবে এই পুরস্কার। মেয়র আরও জানান, বিগত দিনের থেকে কলকাতায় গাছের সংখ্য়া বেড়েছে। মহানগর আরও সবুজ হয়েছে। আগামী দিনে কলকাতায় অক্সিজেনের পরিমাণ বাড়াতে রাজ্য সরকারি সব বাসকেই ইলিকট্রিক বাসে পরিণত করা হবে।