Asianet News BanglaAsianet News Bangla

বৃষ্টির দুর্যোগ কাটতেই শহরে শীতের আমেজ, কমছে রাতের তাপমাত্রা

গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তরে যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বিহারের ওপর অবস্থান করছে। তার ফলে আগামী ২৪ ঘন্টা কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। 

feeling of winter in South Bengal including Kolkata bpsb
Author
Kolkata, First Published Oct 19, 2021, 3:51 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্যোগ কাটতেই এবার কলকাতা(Kolkata) সহ দক্ষিণবঙ্গের (South Bengal) শীতের আমেজ (feeling of winter)। সপ্তাহান্তে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে। ২২ তারিখ থেকেই এই শীতের আমেজ অনুভব করা যাবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর (Alipore Meteorological Department)। গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উত্তরে যে নিম্নচাপটি ছিল সেটি উত্তর-পশ্চিম দিকে সরে গিয়ে বিহারের ওপর অবস্থান করছে। তার ফলে আগামী ২৪ ঘন্টা কলকাতা সহ দক্ষিণবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে। 

উপকূলের কাছাকাছি যে জেলাগুলি রয়েছে বিশেষ করে দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও হাওড়া, এখানে বৃষ্টিপাতের পরিমাণ একটু বেশি থাকবে। এরপর থেকেই পরিষ্কার আকাশ থাকবে দক্ষিণবঙ্গে। উপকূলের পাশের জেলাগুলি বিশেষ করে দুই ২৪ পরগনা, হাওড়া, পূর্ব মেদিনীপুর ও কলকাতায় হালকা বৃষ্টিপাত হবে। আরো ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টিপাত চলবে বলে জানিয়েছে আলিপুর আওয়া দপ্তর। ২১ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে। বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাত চলবে। 

উত্তরের পাঁচটি জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টি চলবে আগামী ২৪ ঘন্টা। এছাড়াও মালদহ, দুই দিনাজপুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। কুড়ি তারিখ জলপাইগুড়ি, আলিপুরদুয়ার ও কোচবিহারে বৃষ্টি বেশি থাকবে। মৎস্যজীবীদের সমুদ্র যেতে আরও ২৪ ঘন্টা নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। 

দক্ষিণবঙ্গে সোমবার সারাদিন বৃষ্টি হয় উপকূলবর্তী জেলা দুই মেদিনীপুর ও দুই ২৪ পরগণায়। এরই সঙ্গে বৃষ্টিতে ভিজেছে কলকাতা, হাওড়া, ঝাড়গ্রামের একাধিক জায়গা। দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হয়েছে সোমবার সারাদিন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ১৯শে অক্টোবর অর্থাৎ মঙ্গলবারও জারি থাকবে বৃষ্টি। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং হাওড়ায়। ২০ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। তবে বীরভূম মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios