Asianet News BanglaAsianet News Bangla

কলকাতায় চলল নীল-সাদা ই-অটো, চালকের আসনে স্বয়ং পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম

নীল-সাদা অটো দিয়ে আজ থেকে কলকাতায় যাত্রা শুরু করল নতুন ব্যাটারিচালিত পরিবেশবান্ধব ই-অটো। অটো চালালেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

Firhad Hakim drove an electric auto on the streets of Kolkata ANBSS
Author
Kolkata, First Published Jul 22, 2022, 1:32 PM IST

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পছন্দের রং নীল আর সাদা। তাই, আনুষ্ঠানিকভাবে আজ যখন কলকাতায় পথ চলা শুরু করল ইলেকট্রিক চালিত অটো তখন তার রং হল নীল সাদাই। আপাতত ২টি নীল-সাদা অটো দিয়ে আজ থেকে কলকাতায় যাত্রা শুরু হল ব্যাটারিচালিত এবং পরিবেশবান্ধব ই-অটোর।

আর এই অটোটি চালালেন কে জানেন? বাহনটিকে যথাযথভাবে পরখ করে নিতে চালকের আসনে সদর্পে আসীন হলে স্বয়ং বাংলার পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। অটোটি চালিয়ে দেখার পর পরিবহনমন্ত্রী সাংবাদিকদের জানান, আপাতত শহরের উত্তর ও দক্ষিণের কয়েকটি অংশে পরীক্ষামূলকভাবে দুটি অটো চালানো হবে। তারপর এর নির্মাতা সংস্থার কাছে টেন্ডার পাঠানো হবে শহরের অটো বিক্রয়কারী ডিলারদের পক্ষ থেকে।

তিনি আরও জানান যে, হরিয়ানায় তৈরি হয়েছে এই লিথিয়াম ব্যাটারি চালিত অটোগুলি। এই লিথিয়াম ব্যাটারি অবশ্য তৈরি হয়েছে পশ্চিমবঙ্গের সিঙ্গুরের হিমাদ্রি কেমিক্যাল কারখানায়। এখন শহরে যে অটো চলছে সেগুলির থেকে এই অটোগুলি অনেকটাই যাত্রীদের স্বাচ্ছন্দ্যের হবে বলে মনে করা হচ্ছে। এই অটোর পিছনের বসার আসন সাধারণ অটোর থেকে কিছুটা চওড়া। ফলে এই অটোয় সফরও অত্যন্ত আরামদায়ক হবে।

নির্মাণকারী সংস্থার কর্ণধার রবি গুপ্ত সাংবাদিকদের জানালেন, পরিবেশকে দূষণের হাত থেকে রক্ষা করার জন্যই এই সচেতন উদ্যোগ নেওয়া হয়েছে। সম্পূর্ণ ব্যাটারি চালিত হওয়ায় এই ইলেকট্রিক অটোগুলি পরিবেশকে দূষিত হওয়ার হাত থেকে বাঁচাবে। পরিবহণ দফতরের সঙ্গে আলোচনা করে এই অটোগুলি বাজারে নিয়ে আসার পরিকল্পনা করা হবে। বিষয়টি নিয়ে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম খুবই উত্তেজিত, ওনার উদ্যোগেই আমরা ই-অটোর কাজ নিয়ে এগোচ্ছি। অটোটি চালিয়ে উনি খুবই সন্তুষ্ট হয়েছেন। ওনার প্রস্তুতির সাথে সাথে আমরাও কাজটি এগিয়ে নিয়ে যাব।

অটোচালকরা নিজেদের পুরনো অটো ফেরত দিয়ে কত কম দামে এই ইলেকট্রিক অটোগুলি পেতে পারেন, সেই বিষয়ে সংস্থার কর্ণধারদের ফ্রেমওয়র্ক করার নির্দেশ দিয়েছেন ববি হাকিম। শুধু তাইই নয়, রাজ্য সরকারের পক্ষ থেকে সাবসিডি দেওয়া যাবে কিনা, সেবিষয়টি নিয়েও তদারকি করছেন পরিবহণমন্ত্রী। 

আরও পড়ুন-
মুখ্যমন্ত্রীর পছন্দের নীল-সাদা রঙের ব্যাটারিচালিত ই-অটো যাত্রা শুরু কলকাতায়

টিটাগড়ে ইদের নামাজ পাঠে সাংসদ অর্জুন সিং, দিলেন সম্প্রীতির বার্তা
'সাম্প্রদায়িক তাস খেলে বিজেপি বাংলায় বিভাজন সৃষ্টি করছে'- ফিরহাদ হাকিম

Follow Us:
Download App:
  • android
  • ios