Asianet News Bangla

সাতসকালেই আকাশের মুখ ভার, আজও বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ সারা বাংলায়

  • সোমবার সকালেও আকাশের মুখ ভার  
  •  রাজ্য়ে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা 
  • বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ 
  • ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে
Heavy Rain fall forecast on 14 June in Kolkata and West Bengal RTB
Author
Kolkata, First Published Jun 14, 2021, 7:39 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

সোমবার সকালেও আকাশের মুখ ভার। ভ্যাপসা গরম থেকে খুব একটা নিষ্কৃতি মেলেনি। কারণ তাপমাত্রার সঙ্গে চলছে আদ্রতার দাপট। তবে একটানা বৃষ্টিতে মিলতে পারে স্বস্তি। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, এদিন কলকাতা সহ  রাজ্য়ের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন, কমছে কোভিড, লকডাউন নিয়ে সোমবার সিদ্ধান্ত জানাতে পারে নবান্ন, কী কী ছাড় দিতে পারেন মমতা 

আবহাওয়া দফতরের খবর অনুযায়ী,  সোমবার বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার পূর্বাভাস রয়েছে কলকাতা সহ রাজ্য়ে। উত্তরপূর্ব ভারতে মৌসুমী বায়ু প্রবেশ করেছে। যার জেরে দক্ষিণবঙ্গের জেলায়-জেলায় শুরু হয়েছে অঝোর ধারায় বৃষ্টি। পাশাপাশি আবার উত্তর বঙ্গোপসাগরে তৈরি হয়েছে নিম্নচাপ। আর সেই নিম্নচাপের হাত ধরেই এবার বঙ্গে বর্ষা প্রবেশ করবে বলে আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে। হাওয়া অফিস জানিয়েছিল, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে  বইতে পারে ঝোড়ো হাওয়া। বঙ্গোপসাগরে নিম্নচাপ, অমাবস্যার ভরা কোটালের জেরে জলোচ্ছ্বাসের আশঙ্কায় আগেই সতর্ক করেছে হাওয়া অফিস।  রাজ্যের উপকূলবর্তী জেলায় ইতিমধ্যেই প্রশাসন মাইকিং করে বাসিন্দাদের সতর্ক করেছে। 

আরও পড়ুন, 'পরীক্ষামূলকভাবে আধার ও রেশন কার্ডের লিঙ্কিং শুরু', সোমবার মমতার সঙ্গে বৈঠকে খাদ্যমন্ত্রী  


অপরদিকে আইএমডি অর্থাৎ ইন্ডিয়ান মেটিরিওলজিক্যাল   ডিপার্টমেন্ট  জানিয়েছে চলতি বছরে  মে মাসে সারা দেশে ১০৭.৯ মিলিমিটার বৃষ্টি হয়েছে। যা বিগত বছরের তুলনায় ৭৪ শতাংশ বেশি।  মে মাসে দেশে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৬২ মিলিমিটার। আইএমডি আরও জানিয়েছে, চলতি বছরে গ্রীষ্মের তিন মাস উত্তরভারতে পশ্চিমা ঝঞ্ঝার পরিমাণ অন্যান্য বছরগুলির তুলনায় অনেকটাই বেশি ছিল। এই পশ্চিমা ঝঞ্জার কারণেই ঘূর্ণিঝড় তৈরি হয়, যা মধ্য এশিয়া পেরিয়ে  উত্তর ভারতে আঘাত করে। 

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে 


আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, সোমবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ বডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৩ ডিগ্রী।  অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪  শতাংশ এবং সর্বনিম্ন ৬৬ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.২ বডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি নীচে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৭.৯ ডিগ্রী।  স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১  শতাংশ এবং সর্বনিম্ন ৬৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। 


 

Follow Us:
Download App:
  • android
  • ios