লাদাখে চিনের আগ্রাসনের আঁচ এবার এসে পড়ল রাজ্য়ের বিদ্যুৎ দফতরে। যেকোনও মুহূর্তে বিদ্যুৎ দফতরের কাজকর্মে আঘাত হানতে পারে চিনা হ্যাকাররা। সেকারণে আগেভাগে দফতরকে সতর্ক করল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

কী বলা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে। একটি মেইল পাঠিয়ে বিদ্যুৎ দফতরকে বলা হয়েছে,বিদ্যুৎ বিভাগকে বিকল করতে সুযোগ হাতছাড়া করবে না চিন। ইতিমধ্য়েই হ্য়াকারদের দিয়ে সেই প্রস্তুতি শুরু করে দিয়েছে তারা। অপরিচিত আইডি তৈরি করে ইমেল পাঠাতে পারে এই হ্যাকাররা। মূলত এই ইমেলে ক্লিক  করলেই বিপদের শুরু। স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছ, ম্যালওয়ারের মাধ্যমে এই এক ক্লিকেই কম্পিউটার সিস্টেম হ্য়াক করে নেবে চিনের হ্যাকাররা। 

এরপর একে একে পাওয়ার সেক্টরের গুরুত্বপূর্ণ নথি হাতিয়ে নেবে তারা। এমনকী রাজ্য়ের বিদ্যুৎ পরিস্থিতি বিকলও করে দিতে পারে এই ম্যালওয়ার। সেকারণে বিদ্যুৎ বিভাগের আইটি সেলকে এ বিষয়ে ব্যবস্থা নিতে বলা হয়েছে।   

জানা গিয়েছে, ইতিমধ্য়েই চিন থেকে হ্যাকিঙের আশংকায় বিদ্যুৎ দফতরের বিভিন্ন বিভাগকে সুরক্ষিত করেছে আইটি বিভাগ। এর ফলে চিনা সেনা কিংবা হ্যাকিং গ্রুপের হাত থেকে বিদ্যুৎ সংক্রান্ত বিপর্যয় থেকে বাঁচতে পারবে রাজ্য়।  জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সম্প্রতি  একটি ইমেল আসে দফতরের হাতে। সেই মেইলে বলা হয় চিনা সেনা কিংবা চিনাদের হ্যাকিং গ্রুপ থেকে একটি নির্দিষ্ট ইমেলের মাধ্যমে ম্যালওয়্যার পাঠিয়ে বিভাগের বিভিন্ন তথ্য হাতিয়ে নিতে পারে হ্যাকাররা। এমনকী বিভিন্ন বিভাগীয় কাজকর্ম বন্ধ করার আশঙ্কা রয়েছে এই ইমেলে। তাই আগেই সতর্ক  হোন