অল্প বৃষ্টিতেই বেশ খানিকটা তাপমাত্রা কমেছে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের। কিন্তু তবুও এবছর কলকাতার মানুষ এখনও ভারী বর্ষা থেকে বঞ্চিতই থেকে গিয়েছেন। যদিও আগামী ৩ অগাস্টের পর থেকে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। 

আগামী ৪ অগাস্টের আশপাশে উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই সময়ে থেকেই দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলে জানিয়েছেন হাওয়া অফিসের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তার আগে পর্যন্ত উত্তর ও দক্ষিণবঙ্গের কোথাও কোনও রকমের সতর্কতা নেই। খুব হালকা ও বিক্ষিপ্ত বৃষ্টি হবে বসে জানিয়েছেন তিনি। 

 

 

উত্তর পূর্ব বঙ্গপসাগরে নিম্নচাপটি তৈরি হলে উপকূলবর্তী জেলাগুলিতে আগামী ৫ ও ৬ অগাস্ট ভারী বৃষ্টি হবে বলে জানিয়েছেন অধিকর্তা। এর পরে শুরু হবে পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টিপাত। কলকাতাতেও ৫ অগাস্ট নাগাদ ভারী বৃষ্টি হবে। আগামী ৭ অগাস্ট পর্যন্ত ভারী বৃষ্টি চলবে বলে জানা গিয়েছে। ৪ অগাস্ট থেকে সমুদ্রে মাছ ধরতে যেতে বারণ করা হয়েছে মৎস্যজীবীদের। 

এবছর দক্ষিণবঙ্গে বৃষ্টির ঘাটতি ৫০ শতাংশ। কলকাতায় ৫৮ শতাংশ। এই বৃষ্টির ফলে বৃ্ষ্টির ঘাটতি কমবে বলে আশা করা যাচ্ছে। এছাড়াও বর্ষার দ্বিতীয় ভাগে  বৃষ্টি স্বাভাবিক হবে বলেই জানিয়েছেন তিনি।