প্রবীণ নাগরিকদের নিরাপত্তা বাড়ানোর জন্য নড়েচড়ে বসেছে কলকাতা পুলিশ। বিগত কয়েকদিনে বেশ কয়েকজন প্রবীণ নাগরিকের হত্যার ঘটনায় শহরে বেশ আতঙ্ক ছড়ায়। গত মঙ্গলবার নেতাজিনগরের মতো জনবহুল এলাকায় বৃদ্ধ দম্পতির মৃত্যুতে যেন টনক নড়েছে প্রশাসনের। এই নিয়ে আজ শহরের উচ্চপদস্থ পুলিশকর্মীদের সঙ্গে আজ বৈঠক করলেন পুলিশ কমিশনার অনুজ  শর্মা। ৭৫ টি থানায় প্রবীণ  নাগরিকদের নিরাপত্তার দিকে অতিরিক্ত নজর দিতে বলা হয়েছে। এর মধ্যে নিউআলিপুর থানা প্রবীণ নাগরিকদের নিরাপত্তার জন্য এক বিশেষ পদক্ষেপ করল। 

আরও পড়ুনঃ প্রবীণদের বাড়ি গিয়ে দেখা করবে পুলিশ! প্রণাম প্রকল্পে কী নিরাপত্তা ব্যবস্থা নিল লালবাজার

 

বহু প্রবীণ নাগরিক রয়েছেন, যাঁদের ছেলে মেয়েরা শহরের বাইরে থাকেন। এমন নাগরিকদের বাড়ির সামনে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে নিউআলিপুর থানার পুলিশ। থানার পুলিশ আধিকারিক অমিত শঙ্কর মুখোপাধ্যায় এদিন জানান, যে সমস্ত বৃদ্ধ একা থাকেন তাঁদের বাড়ির সামনে আগামী ৭ দিনের মধ্যে সিসিটিভি ক্যামেরা লাগানোর ব্যবস্থা করবেন তিনি। এই ক্যামেরা সরাসরি স্থানীয় থানার সঙ্গে যুক্ত থাকবে। 

 

প্রসঙ্গত, আজ প্রবীণ নাগরিকদের নিরাপত্তার খাতিরে প্রণাম প্রকল্পেও বেশ কিছু ব্যবস্থা যোগ করা হয়। এছাড়া ১০০-র পাশাপাশি হেল্পলাইন নম্বর ৯৮৩০০৮৮৮৪-এ ফোন করে সমস্যার কথা জানানো যাবে। এছাড়া যাঁদের ছেলেমেয়েরা হয়তো শহরের বাইরে পড়াশোনা বা কাজ করেন। তাঁদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে এই প্রকল্পে।  প্রবীণদের নিরাপত্তা নিয়ে আজ পুলিশ কমিশনার অনুজ শর্মা বৈঠক করেন।