আইটিসি সোনার বাংলা কলকাতার অতি পরিচিত এক পাঁচতারা। আতিথেয়তা থেকে শুরু করে পরিষেবা আইটিসির কোনও তুলনা নেই। বহু দিনের অপেক্ষার কলকাতায় এবার চালু হতে চলেছে তাদেরই দোসর, আইটিসি রয়্যাল বেঙ্গল। মঙ্গলবার সংস্থার ডিরেক্টর সঞ্জীব পুরী আনুষ্ঠানিক উদ্বোধন করবেন এই নতুন হোটেলের।  মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। 

সংস্থার তরফে জানানো হয়েছে এর পরে অমৃতসর, ভুবনেশ্বরেও এই ধরণের পাচতারা খোলার ব্যাপারে আগ্রহী তাঁরা। প্রসঙ্গত আইটিসি রয়্যাল বেঙ্গলে ঘরের সংখ্যা ৩১২। মোট ৪.১৬ লক্ষ বর্গফুটের ওপর নির্মাণ করা হয়েছে সংস্থাটি। গগণচুম্বী এই সংস্থার উচ্চতা ৪৩৬.৩৫ ফুট। যদিও হোটেলের একদিন কাটানোর জন্যে যে খরচ ন্যূনতম ১০৫০০ টাকা। তবে বিলাসিতা বা শৌখিনতার স্বার্থেই একবার প্রবেশ করলে মাথা ঘুরে যাবে। রয়েছে দেশবিদেশের নানা কুউজিনের মোট ১২ টি রেস্তোরা। রয়্যাল ভেগা, দার্জিলিং লাউঞ্জের মতো আইটিসি সোনার বাংলার বিখ্যাত রেস্তোরাঁগুলি হাজির এখানও।  শুধু মিটিং-এর জন্যে ১৫টি ভ্যেনু রয়েছে এই সংস্থায়। সংস্থার নকশা তৈরি করেছে উইম্বার্লি অ্যালিসন টং অ্যান্ড গু নামক একটি বিখ্যাত সংস্থা।  ওমান, বাহামা ,আরব আমিরশাহীর মতো দেশে অন্তত ১৬০টি দেশে এরা এই ধরনের বহুতল বানিয়েছেন। বহু  দিন ধরেই বাইপাসের ধারে এই পাঁচতারা হোটেলের কাজ চলছিল। এবার সেই কাজ পুরোপুরি শেষ হয়েছে বলে জানাচ্ছে সংস্থা।

সংস্থার ওয়েবসাইটে জানানো হচ্ছে, চলতি মাসে ঘর বুক করলে বিশেষ ছাড়‌ পাওয়া যাবে। বিশেষজ্ঞরা বলছেন, দূরে বেড়াতে যাওয়ার জন্যে টাকা জমান অনেকেই। একবার টাকা জমিয়ে এখানে এলে ঠকবে না সাধারণ মানুষ।