Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja 2021- রাতে দক্ষিণশ্বরে কালীপুজো দেখতে যাবেন বলে ভাবছেন, বিশেষ মেট্রোর সময়সূচি দেখে নিন

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, অন্য দিনের তুলনায় কালীপুজোর দিন মেট্রোর সংখ্যা অনেক কম। আজ গোটা দিনে মোট ২১৫টি মেট্রো চলাচল করছে। আপে চলছে মোট ১০৮টি ট্রেন আর ডাউনে চলছে ১০৭টি ট্রেন। 

Kali Puja 2021 special Metro service at night in kolkata towards Dakshineswar check out schedule bmm
Author
Kolkata, First Published Nov 4, 2021, 6:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কালীপুজোর (Kali Puja) রাতে ছাড় ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নাইট কারফিউ (Night Curfew) তুলে নেওয়া হয়েছে এদিন। আর এই বিশেষ দিনে রাতে বিশেষ মেট্রো (Special Metro) চালানোর সিদ্ধান্ত নিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ (Kolkata Metro Rail)। আজ রাত ১০টায় কবি সুভাষ থেকে ছাড়বে ট্রেন। এরপর সেই ট্রেন দক্ষিণেশ্বরে (Dakshineswar) পৌঁছাবে রাত ১১টা ৩ মিনিটে। আসলে কালীপুজোর রাতে সাধারণত দক্ষিণেশ্বরে প্রচুর মানুষের সমাগম হয়। উপচে পড়ে ভিড়। সেই কারণে রাতের বেলা যাতে কারও সমস্যা না হয় তার জন্য মেট্রো চালানোর সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ। 

কালীপুজোর দিন প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছে সকাল সাড়ে ৭টায়। ওইদিন দমদম থেকে দক্ষিণেশ্বর ও কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বরে ওই সময়ে প্রথম মেট্রো পরিষেবা শুরু হয়েছে। সকাল ও বিকেলে ব্যস্ত সময়ের মধ্যে মেট্রো পরিষেবা ৭ মিনিট অন্তর অন্তর ছিল। আর আজ দক্ষিণেশ্বর থেকে শেষ ট্রেন ছাড়বে রাত ৯টা ১৮ মিনিটে। দমদম থেকে কবি সুভাষ পর্যন্ত শেষ ট্রেন ছাড়বে রাত সাড়ে ৯টায়। আর রাত ১০টায় কবি সুভাষ থেকে শেষ ট্রেন ছাড়বে। তা রাত ১১টার পর পৌঁছাবে দক্ষিণেশ্বরে। তবে এদিনও স্মার্ট কার্ডের মাধ্যমেই মেট্রোয় যাতায়াত করতে পারবেন যাত্রীরা। করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে কালীপুজোর সময়ও যাত্রীদের জন্য টোকেনের ব্যবস্থা রাখা হচ্ছে না। 

 

 

আরও পড়ুন- দিওয়ালির আগে সুখবর, অবশেষে হু-এর ছাড়পত্র পেল কোভ্যাক্সিন

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, অন্য দিনের তুলনায় কালীপুজোর দিন মেট্রোর সংখ্যা অনেক কম। আজ গোটা দিনে মোট ২১৫টি মেট্রো চলাচল করছে। আপে চলছে মোট ১০৮টি ট্রেন আর ডাউনে চলছে ১০৭টি ট্রেন। অবশ্য কালীপুজোর সময় রাতের দিকে মেট্রো পরিষেবা চালু থাকায় সমস্যায় পড়তে হবে না সাধারণ মানুষকে। অনায়াসেই উত্তর ও দক্ষিণ কলকাতা থেকে দক্ষিণেশ্বরে যেতে পারবেন তাঁরা।   

আরও পড়ুন- নার্সিংহোম স্বাস্থ্যসাথী কার্ডে ভর্তি না নিলে ফোন করুন, নম্বর দিল নবান্ন

কালীপুজোর রাতে অতিরিক্ত মেট্রো পরিষেবা থাকার ফলে শহর কলকাতার পাশাপাশি শহরতলীর বহু ভক্ত সহজেই কালীঘাট ও দক্ষিণেশ্বরে যাওয়ার ক্ষেত্রে সুবিধা পাবেন। তবে এবারও করোনা পরিস্থিতিতে কালীপুজোর রাতে কালীঘাট, দক্ষিণেশ্বরে কত ভক্তের সমাগম হয় এখন সেটাই দেখার।

আরও পড়ুন- উৎসবের মরশুমেই বাড়ছে সংক্রমণ, ১২ নভেম্বর পর্যন্ত মুর্শিদাবাদে বন্ধ বাজার-দোকান

উল্লেখ্য, করোনা পরিস্থিতির (Covid Situation) মধ্যে কালীপুজোর জন্য গাইডলাইন প্রকাশ করেছে বারাসাত জেলা পুলিশ (Barasat District Police)। কালীপুজোর গাইড ম্যাপও প্রকাশ করা হয়েছে। জেলা পুলিশ সূত্রে খবর, কালীপুজো উপলক্ষ্যে বারাসাতে প্রায় দেড় হাজার পুলিশকর্মী মোতায়েন রয়েছেন। জেলা পুলিশের দাবি চলতি বছরে বারাসাতে ছোট-বড় মিলিয়ে প্রায় ৫ হাজার ৬৩৬ টি কালী পুজো (Kali Puja 2021) হচ্ছে। তার জন্যই বাড়তি প্রস্তুতি নেওয়া হচ্ছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios