বৈঠকই সার। নবান্নে রাজ্য়ের সঙ্গে মেট্রোকর্তাদের আলোচনায় মিলল না সবুজ সংকেত। ফলে ৮ সেপ্টেম্বর বা ১৪ সেপ্টেম্বর কবে মেট্রো চলবে তার দিনক্ষণ স্থির হল না আজও। জানা গিয়েছে, এদিনের আলোচনার নির্যাস তুলে ধরা হবে, মেট্রোরেলের জেনারেল ম্যানেজারের কাছে। তার সবুজ সংকেতের পরই মুখ্য়সচিবের সঙ্গে আরেক প্রস্থ আলোচনা সম্ভব। 

তবে জানা গিয়েছে, কেন্দ্রের গাইডলাইন মেনেই শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা। একটি ট্রেনে সব মিলিয়ে ৪৫০-র বেশি যাত্রী থাকতে পারবে না। সামাজিক দূরত্ব বাজায় রাখতে একটা আসন ছেড়ে আরেকটা আসনে বসতে হবে যাত্রীদের। দাঁড়ানোর ক্ষেত্রেও রাখা হয়েছে নির্দিষ্ট নিয়ম। মেট্রোর হাতল ধরে দাঁড়ালেও রাখতে হবে এক মিটারের ব্যবধান। এদিনের আলোচনায় ছিল টোকেন বা স্মার্ট কার্ডের প্রসঙ্গ।
 
আজ সকাল সাড়ে এগারোটায় নবান্নে রাজ্য সরকারের সঙ্গে মেট্রো কর্তৃপক্ষ বৈঠকে বসেছে। বৈঠকে রাজ্যের মুখ্যসচিব ছাড়াও উপস্থিত থাকার কথা ছিল স্বরাষ্ট্র সচিব, স্বাস্থ্যসচিব, রাজ্য পুলিশের ডিজি, কলকাতা পুলিশের কমিশনার এবং কলকাতা পুরসভার কমিশনারেরএ বিষয়ে মেট্রো রেলের জনসংযোগ আধিকারিক ইন্দ্রানী বন্দ্য়োপাধ্যায় জানান, কটা থেকে কটা পর্যন্ত মেট্রো রেল চালানো হবে তার সিদ্ধান্ত হয়নি। তবে সূত্রের খবর, মঙ্গলবারই মেট্রো পরিষেবার বিষয় একপ্রস্থ  বৈঠক হয়ে গিয়েছে। যেখানে প্রস্তাবিত খসড়ায় বলা হয়েছে,  সকাল ৮টা থেকে মেট্রো পরিষেবা চালু থাকুক রাত ৮টা পর্যন্ত। সকাল  ৮টা থকে ১১টা পর্যন্ত ট্রেন চালানো হতে পারে ১২ মিনিট অন্তর। বিকেল ৫টা থেকে ৮টা পর্যন্ত ট্রেন চালানো হতে পারে ১৫ বা ২০ মিনিট অন্তর। সোম থেকে শনি মেট্রো চালু থাকলেও রবিবার বন্ধ  রাখা হবে পরিষেবা।  ।