Asianet News BanglaAsianet News Bangla

Cyclone Jawad: ঘূর্ণিঝড় জওয়াদের জেরে প্রবল দুর্যোগ, জমা জল সরাতে চালু হল পাম্প

বিপর্যয় মোকাবিলায় মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন।  কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

Kolkata Weather Update, Rainfall To Increase Today In some States, Warns IMD
Author
Kolkata, First Published Dec 6, 2021, 8:22 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এখনই কাটছে না বাংলার  (West Bengal Weather Update) আকাশে দুর্যোগের কালো মেঘ। ঘুর্ণি ঝড় নিয়ে যাবতীয় উৎকণ্ঠার কিছুটা স্বস্তি দিয়ে হাওয়া অফিস  (Kolkata Weather Update) জানাচ্ছে, দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় জাওয়াদ। আগামী তিনঘণ্টায় আরও শক্তিক্ষয় হবে এই ঘূর্ণিঝড়ের। তবে বরিবার মধ্যরাত থেকে একটানা বৃষ্টি হয়েছে। গভীর নিম্নচাপে (Depression) পরিণত হয়ে পুরী পেরিয়ে উত্তর-পূর্বের দিকে জওয়াদ (Cyclone Jawad)। শক্তিক্ষয় করে বাংলার উপকূলে। রাতভর বৃষ্টি কলকাতায় (Kolkata)। কলকাতা, হাওড়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, ঝাড়গ্রাম, নদিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, বর্ধমানে ভারী বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার পরিস্থিতির উন্নতি হওয়ার সম্ভবনা। এক রামে রক্ষে নেই সঙ্গে দোসর লক্ষ্মণ। একদিকে সাইক্লোন জাওয়াদCyclone Jawad) আর অন্যদিকে অমাবস্যার কটাল। সাগরে প্রবল জলোচ্ছ্বাস, প্লাবিত গ্রাম। দিঘায় অশান্ত সমুদ্র, পর্যটকশূন্য মন্দিরমণি-বকখালি-উদয়পুর-তাজপুর। মৎস্যজীবীদের সমুদ্রে নামায় নিষেধাজ্ঞা। কলকাতায় বাড়ছে বৃষ্টির পরিমাণ। আবহাওয়া দফতর থেকে পুরসভায় ফোন। বিবেকানন্দ রোডে উপড়ে গেল গাছ। খোলা বিদ্যুৎ দফতরের কন্ট্রোল রুম। তবে জল জমার সম্ভাবনা নেই, দাবি ফিরহাদ হাকিমের(Firhad Hakim)। বঙ্গোপসাগরের উপরে নিম্নচাপের জেরে আজ, সোমবারও দিনভর বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে। উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, মুর্শিদাবাদ ও নদিয়াতে বৃষ্টি চলবে। হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি চলবে দিনভর। সর্বনিম্ন তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি আছে।  নিম্নচাপের এই বৃষ্টিতে উত্তর কলকাতার ফোনিয়া কালীবাড়ির কাছে জমেছে জল।

পরিস্থিতি প্রতিকূল, তাই ল্যান্ডফল হচ্ছে না। জাওয়াদের (cyclone Jawad) শক্তি সমুদ্রেই ক্ষয় হয়ে যাচ্ছে। এমনটাই জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে নিম্নচাপের প্রভাবে সোমবার পর্যন্ত দুর্যোগের সম্ভাবনা রয়েছে। জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। হাওয়া অফিস সূত্রে খবর, শুক্রবারই শক্তি হারিয়ে অতি গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল জাওয়াদ (cyclone Jawad)। রবিবার রাতের মধ্যেই পরিণত হয়েছে সুস্পষ্ট নিম্নচাপে। ওড়িশা উপকূল ধরে নিম্নচাপ যত বাংলার দিকে এগিয়ে আসবে, তত বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। সোমবার সারাদিন চলবে বৃষ্টি  । বাংলাদেশ লাগোয়া তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টি এখনই পিছু ছাড়ছে না। মেঘ কাটলে তবেই ফিরতে পারে ঠান্ডা। ১১ ডিসেম্বরের আগে সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকে পৌঁছনোর সুযোগ কম বলেই জানিয়েছে হাওয়া অফিস। বিপর্যয় মোকাবিলার জন্য আগামী মঙ্গলবার পর্যন্ত সেচ, বিদ্যুৎ ও বিপর্যয় মোকাবিলা দফরের কর্মীদের ছুটি বাতিল করেছে নবান্ন।  কন্ট্রোলরুম সংক্রান্ত খোঁজখবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

আরও পড়ুন-Cyclone Jawad Update: ঝোড়ো বৃষ্টি শুরু ওডিশায়, খাঁ খাঁ করছে পুরীর সমুদ্র সৈকত

আরও পড়ুন-Weather Report: ভারী বর্ষণ চলবে কলকাতা সহ দক্ষিণবঙ্গে, ১১ ডিসেম্বরের পর তাপমাত্রা নামবে রাজ্যে

আরও পড়ুন-Cyclone Jawad: গোদের উপর বিষফোঁড়া, প্রবল দুর্যোগের জেরে বন্ধ হাওড়া-কলকাতা জেটি সার্ভিস

মূলত পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলার ওপরে বিশেষ নজর রয়েছে নবান্নের। এ দিকে, উত্তর পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা প্রবেশ করছে। এর প্রভাবে আজ ও আগামিকাল পাঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লিতে বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। ভারী বৃষ্টি ও তুষারপাত হতে পারে হিমাচল প্রদেশ, উত্তরাখান্ড, জম্মু ও কাশ্মীর, লাদাখ ও মুজাফফরাবাদে। বৃষ্টি চলবে আজ দিনভর। একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সমুদ্র উপকূল ও উপকূল সংলগ্ন জেলাগুলিতে হালকা ঝোড়ো হাওয়া বইবে। কয়েক পশলা ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। দু-এক পশলা ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে কলকাতা, হাওড়া, হুগলি সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতে। হালকা থেকে মাঝারি বৃষ্টি নামবে দক্ষিণবঙ্গের বাকি সব জেলাতেই।

Follow Us:
Download App:
  • android
  • ios