মাত্র এক ঘণ্টার মধ্য়েই বদলে গেল সিদ্ধান্ত। নিজে রাজ্য়ে  পূর্ণ লকডাউনের তারিখ ঘোষণা করে তা বদলে দিলেন মুখ্যমন্ত্রী। পরে তার জন্য় দুঃখপ্রকাশ করলেন। কিছু উৎসব নাকি ক্যালেন্ডারে লেখা ছিল না, তাই তারিখ বদল করতে হয়েছে  মুখ্যমন্ত্রীকে।  

নতুন লকডাউনের তালিকা অনুযায়ী,অগস্ট মাসে ৯ দিন রাজ্যে পূর্ণ লকডাউন। সেই তারিখ গুলি হল, ২ অগস্ট রবিবার, ৫ অগস্ট বুধবার, ৮ অগস্ট শনিবার, ৯ অগস্ট রবিবার, ১৬ অগস্ট রবিবার, ১৭ অগস্ট সোমবার, ২৩ অগস্ট রবিবার, ২৪ অগস্ট সোমবার এবং ৩১ অগস্ট সোমবার।

রাজ্য়ে করোনার প্রকোপ রুখতে পূর্ণ লকডাউনের পথে হেঁটেছে রাজ্য় সরকার। অগস্টে সপ্তাহে দুদিন করে পূর্ণ লকডাউনের কথা ঘোষণা করেছেন মুখ্য়মন্ত্রী।  চলতি সপ্তাহে বুধবার সম্পূর্ণ লকডাউন রাজ্যে। মঙ্গলবার নবান্ন থেকে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এই ঘোষণা করেন তিনি। 

আগের ঘোষণা অনুযায়ী, প্রতি রবিবার সম্পূর্ণ লকডাউন থাকবে রাজ্যে। ৩১ অগস্ট পর্যন্ত জারি থাকবে এই নিয়ম। অগস্ট মাসের যে যে তারিখে পূর্ণ লকডাউন হবে বাংলায় তার তারিখ ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। সেগুলি হল, ২ ও ৫ অগস্ট, ৮ ও ৯ অগস্ট, ১৬ ও ১৭ অগস্ট, ২২ ও ২৩ অগস্ট এবং ২৯ ও ৩০ অগস্ট। অর্থাৎ সংক্রমণ থেকে বাঁচতে রাজ্য়ে চারটি রবিবারই ঘরবন্দি হয়ে থাকবে রাজ্য়বাসীকে।

বলা হয়েছিল মূলত শনি ও রবিবারই রাজ্যে পূর্ণ লকডাউন হবে। তবে কিছু ব্যতিক্রমও রাখা হয়েছিল। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, অগস্টের দুটি শনিবার এই লকডাউন কার্যকর করা যাবে না। কারণ ১ অগস্ট ইদের জন্য এবং ১৫ অগস্ট শনিবার স্বাধীনতা দিবস। তার বিকল্প দিন ইতিমধ্য়েই ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।  ১ অগস্টের বদলে ৫ অগস্ট, বুধবার পূর্ণ লকডাউন হবে পশ্চিমবঙ্গে। পাশাপাশি ১৫ অগস্টের বদলে ১৭ অগস্ট, সোমবার লকডাউন হবে রাজ্য়ে। পরে অবশ্য মুখ্যমন্ত্রী জানিয়েছেন, গণেশ চতুর্থীর মতো কিছু উৎসব ক্যালেন্ডারে না থাকায় নতুন করে পূর্ণ  লকডাউনের দিন বদল করা হয়েছে। সব মিলিয়ে অগাস্টে ৯দিন পূর্ণ লকডাউন থাকছে।