Asianet News BanglaAsianet News Bangla

'আমাদের মুড়ি ফেরত দাও, নাহলে বিজেপি বিদায় নাও'- শহিদ দিবসের মঞ্চ থেকে তোপ মমতা বন্দ্যোপাধ্যায়ের

সম্প্রতি জিএসটি-র নতুন তালিকা প্রকাশ পেয়েছে। আর এতে বেশকিছু নিত্য প্রয়োজনীয় পণ্যে জিএসটি বসানো হয়েছে। এই নিয়ে চরম বিতর্ক তৈরি হয়েছে। বিজেপি বিরোধী রাজনৈতিক দলগুলি সমানে এতে বিক্ষোভ ও প্রতিবাদও জানিয়েছে। এবার শহিদ দিবসের মঞ্চ থেকে বিজেপি-কে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
 

Mamata Banerjee attacks Narendra Modi on GST in Mudi and Milk Products from 21 July Sahid Diwas Rally anbdc
Author
Kolkata, First Published Jul 21, 2022, 2:04 PM IST

মুড়িতে জএসটি। আর এই নিয়ে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারকে তোপ দাগলেন মমতা বন্দ্যোপাধ্যায়।  জিএসটি-র আওতায় মুড়িকে কেন ফেলতে হল তা নিয়ে তীব্র আক্রমণ শানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী দুধ ও দুগ্ধজাত পণ্যেও জিএসটি বসানোর বিরোধিতা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। শহিদ দিবসের মঞ্চ থেকেই তিনি ডাক দিয়েছেন  'আমাদের মুড়ি ফেরত দাও, নাহলে বিজেপি বিদায় নাও'। 

শহিদ দিবসের মঞ্চে মমতা বন্দ্যোপাধ্যায় যখন ভাষণ দিতে ওঠেন তার কিছুক্ষণ আগেই জোর বৃষ্টি নেমেছিল। মমতা বন্দ্যোপাধ্যায়ও যখন সভাস্থলে পৌঁছান তখনও বৃষ্টি পড়ছিল। তিনি ভাষণ শুরু করতেই দেখা যায় বৃষ্টি ধরে এসেছে। আর এরপরই জিএসটি নিয়ে এই প্রথম প্রকাশ্যে তাঁর অসন্তুষ্টি প্রকাশ করেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুড়ি সাধারণ মানুষের খাবার। গরীব মানুষরা এই মুড়ির উপরেই গ্রাম বাংলায় নির্ভর করে থাকে। সেই মুড়িতেও এবার জিএসটি বসানোর অর্থ গরীবদের উপরে দামের খাড়া নামানো বলেই মনে করছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

বক্তব্যের মাঝেই আচমকা সভামঞ্চ থেকেই কারও কাছে মুড়ি রয়েছে কি না তা জানতে চান তৃণমূল কংগ্রেসের সুপ্রিমো। সভাতে যোগ দেওয়া কারও কাছে মুড়ি রয়েছে কি না তাও জিজ্ঞেস করেন। এরমধ্যে সভাস্থলে ভিড়ের মধ্যে থেকে এক যুবক জানান তাঁর কাছে মুড়ি রয়েছে। প্যাকেট ভর্তি সেই মুড়ি নিয়ে মঞ্চে উঠে আসেন ফিরহাদ হাকিম। সেখান থেকে মমতা একটি ট্রে-তে মুড়ি ঢেলে নেন। এরপর সেই মুড়ি দেখিয়ে তিনি সমগ্র সভাস্থলে উপস্থিত সকলের কাছে জানতে চান এই সাধারণ একটি খাবার, যা গরিব এবং গ্রামবাংলার মানুষের একটা নিত্য প্রয়োজনীয় খাদ্য তাতে কেন জিএসটি। এমনকি এই প্রসঙ্গে তিনি সামনে নিয়ে আসেন যে দুধেও জিএসটি-র বিতর্ক। দুধ ও দুগ্ধজাত পণ্যে-ও কেন জিএসটি তাতেও প্রশ্ন করেন মমতা  বন্দ্যোপাধ্যায়। মৃতদেহের শেষকৃত্যের জন্য কেনা খাটেও জিএসটি বসানোকেও কটাক্ষ করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রশ্ন তুলেছেন কেন মৃতদেহের খাটেও জিএসটি? এখানেই শেষ নয় মমতা বন্দ্যোপাধ্য়া দই-এ জিএসটি বসানোতে কেন্দ্রকে কটাক্ষ করতে ছাড়েননি। 

মমতা বন্দ্যোপাধ্য়ায় অবিলম্বে নিত্য প্রয়োজনীয় সাধারণ পণ্যকেও জিএসটি-র আওতা থেকে বের করার দাবি জানান। সেই সঙ্গে ডাক দেন 'আমাদের মুড়ি ফেরত দাও, নাহলে বিজেপি বিদায় নাও'।   

Follow Us:
Download App:
  • android
  • ios