কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে আগেই। নিয়ম অনুযায়ী দেশের রাষ্ট্রপতির মৃত্যুতে সাতদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। এবার সেই পথে হেঁটে স্বরাষ্ট্র দফতরকে একই নির্দেশ জারি করলেম মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আগামী ৬ সেপ্টেম্বর পর্যন্ত রাজ্য়ে রাষ্ট্রীয় শোক পালিত হবে। এই নির্দিষ্ট সময়ের মধ্য়ে রাজ্য়ে সমস্ত সরকারি বিল্ডিংয়ে জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে। আগামীকাল সব ধরনের সরকারি দফতর, স্কুল-কলেজ সব জায়গায় ছুটি। এছাড়া শেষকৃত্য যে দিন অনুষ্ঠিত হবে সেদিনও সব বন্ধ থাকবে। তবে আগামীকাল পুলিশ দিবসের নির্ধারিত সূচি অনুযায়ী তা পালন হবে। যদিও এই দিবসের উদযাপন হবে ৮ সেপ্টেম্বর। 

প্রয়াত প্রণব মুখোপাধ্যায়, দেখুন ভিডিও স্টোরি- 

 

এদিন প্রণববাবুর মত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়। তিনি বলেন, 'একটি যুগের অবসান। ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায় আমাদের ছেড়ে চলে গিয়েছেন। গত কয়েক দশক ধরে তিনি পিতৃসম ব্যক্তিত্ব ছিলেন।' মুখ্য়মন্ত্রীর পাশাপাশি ভারতরত্ন প্রণব মুখোপাধ্য়ায় নিয়ে শোকস্তব্ধ রাজ্য়পাল জগদীপ ধনখড়। টুইটারে তিনি  লেখেন,প্রাক্তন রাষ্ট্রপতি ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়ের মৃত্যুতে গভীরভাবে শোক প্রকাশ করছি। ওনার মৃত্যুতে একটি যুগের অবসান ঘটল। জনজীবনে একটি বিশালাকৃতির মানুষ আমাদের ছেড়ে চলে গেলেন। দেশের উন্নয়নে উনি পক্ষপাতিত্বমূলক রাজনীতির উর্ধে উঠে কাজ করেছেন।

এই বলেই অবশ্য় থেমে থাকেননি রাজ্য়পাল। তিনি জানান, হাসপাতালে ভর্তির সময় থেকেই প্রণববাবুর কন্যা শর্মিষ্ঠা মুখোপাধ্যায়ের সংস্পর্শে ছিলেন তিনি। তাঁর মৃত্যুতে দেশ তার অন্যতম সেরা পুত্রকে হারিয়ে ফেলল। তার পরিবার, বন্ধুবান্ধব এবং সমস্ত নাগরিকের প্রতি এই ঘটনার জন্য় সমবেদনা জানাই।

দেশের রাজনীতির পরিসংখ্যান বলছে,দেশের মন্ত্রিসভায় বহু গুরুত্বপূর্ণ মন্ত্রী পদের দায়িত্ব  সামলেছেন এই বাঙালি সন্তান। দেশের সবথেকে খারাপ সময়ে দেশকে ইতিবাচক দিকে এগিয়ে নিয়ে গেছেন তিনি। আজ সারা দেশের রাজনীতিকদের মুখে সেই কথা। একই সুর শোনা গিয়েছে রাজ্য়পালের মুখে। ধনখড় বলেন, তাঁর ৫ দশকের দীর্ঘ জনজীবনে, তিনি যে অফিসগুলিতে অধিষ্ঠিত ছিলেন সেগুলিকে উঁচ্চতার শিখরে নিয়ে যান প্রণববাবু। এমনকী রাষ্ট্রপতি ভবনের মতো জায়গাকে তিনি জনসাধারণের দেখার জন্য খুলে দিয়েছিলেন। যা মানুষ প্রণব মুখোপাধ্যায় হিসাবে তাঁকে সবার থেকে ওপরে রাখবে।  
 

প্রয়াত প্রণব মুখোপাধ্যায়, দেখুন ভিডিও স্টোরি-