Asianet News Bangla

ডিজিটাল ভারতের ডিজিটাল লাইব্রেরি, স্বপ্ন বুনতে এবারও বইমেলায় হাজির এনডিএলআই

  • দেশের ডিজিটাল লাইব্রেরি গড়ে তোলা হচ্ছে
  • সবকটি প্রধান ভাষাতেই থাকছে লেখা
  • এনডিএলআই-এর লক্ষ্য মানুষের জ্ঞান বাড়ানো
  • পড়ুয়াদের নানা ভাবে সাহায্য করছে এই তথ্যভাণ্ডার
National Digital Library at International Kolkata Fook Fair
Author
Kolkata, First Published Feb 4, 2020, 4:36 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ল্যাপটপ, কম্পিউটার, মোবাইলের যুগে বইপড়া আর তেমন হয়ে ওঠে না। বর্তমান প্রজন্ত এখন বড্ড ব্যস্ত। এই ব্যস্ততার মাঝে চোখ বোলাতে ভরসা মোবাইল। তাই এবার বইকেও হতে হবে আধুনিক। চার দেওয়ালে আটকে থাকা গ্রন্থাগারের বদলে তাই সাহিত্যকর্ম থেকে অন্যান্য গ্রন্থ সবকিছুই হবে ডিজিটাল ফরম্যাটে। এমন এক গ্রন্থাগার যেখানে ডিজিটালের মাধ্যে সংরক্ষণ করা হয় বইয়ের সফট কপি। আর সেই সংরক্ষিত লেখা ইন্টারনেটের মাধ্যেম ছড়িয়ে পড়ে বিশ্বের পাঠকদের কাছে।

 

 

ডিজিটাল ভারতের স্বপ্ন নিয়েই পথ চলা শুরু করেছিল ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি অফ ইন্ডিয়া। প্রাথমিক স্তর থেকে উচ্চিশক্ষা সব পর্যায়েই শিক্ষার আলোকে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছে এই প্রকল্প। জাতীয় শিক্ষা নীতির অন্তর্ভুক্ত এই প্রকল্পের সঙ্গে যুক্ত রয়েছে আইআইটি খড়গপুরের মত দেশের প্রথম সারির শিক্ষাপ্রতিষ্ঠানও।

আরও পড়ুন: কেরলে করোনাকে 'রাজ্য বিপর্যয়' ঘোষণা, বাতিল একের পর এক হোটেল বুকিং

বর্তমানে ৫৫ লক্ষেরও বেশি ব্যবহারকারী  এনডিএলআই-এর সাহায্য নেন। যাতে বিভিন্ন বিষয়ের উপর লেখা রয়েছে সাড়ে চার কোটিরও বেশি। সাহিত্য থেকে শুরু করে বিজ্ঞান, কলা, রিসার্চ সব বিষয়ের উপরেই বই রয়েছে এখানে। রয়েছে বড় বড় সাহিত্যিকদের কালজয়ী লেখাও। থাকছে  পুরনো দিনের সংবাদপত্রের সংগ্রহও। এর অধিকাংশ লেখা পড়ার জন্য ব্যবহারীকারীকে আলাদা করে কোনও অর্থ দিতে হয় না।

 

 

ভারতের সবকটি প্রধান ভাষাতেই ডিজিটাল লাইব্রেরি গড়ে তুলছে এনডিএলআই। পড়াশোনার ক্ষেত্রেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে এই ডিজিটাল লাইব্রেরি। উচ্চশিক্ষার পাশাপাশি জয়েন্টের ট্রেনিং বা সর্বভারতীয় চাকরির পরীক্ষায় এই লাইব্রেরির সাহায্যে নিয়ে পরীক্ষায় বসতে পারছেন পড়ুয়ারা। 

আরও পড়ুন: ফ্র্যাকচার পা নিয়েই হাসপাতালের বেডে খোশ মেজাজে গায়ক, সোশ্যাল মিডিয়ায় নিজেই পোস্ট করলেন ছবি

দেশের মানবসম্পদ মন্ত্রকের অন্যতম সফল প্রকল্প এনডিএলআই। এমনটাই মনে করছেন মন্ত্রকের প্রাক্তন সচিব আর সুব্রহ্মণ্যম। বিশ্বকে জানতে ভবিষ্যত প্রজন্মের কাছে এই প্ল্যাটফর্ম খোলা জানলার মত, মনে করেন এনডিএলআই-এর প্রধান ইনভেস্টিগেটর প্রফেসর পি পি চক্রবর্তী।

 

 

চিকিৎসা ক্ষেত্রেও জ্ঞানভাণ্ডার গড়ে তোলার ক্ষেত্রে কাজ করছে এনডিএলআই। টাটা মেডিকেল সেন্টারের সঙ্গে যৌথ প্রচেষ্টায় গড়ে তোলা হচ্ছে এই তথ্যভাণ্ডার। 

গত বছরের মত এবারও নিজের এই কর্মকাণ্ড সাধারণ মানুষকে জানাতে আন্তর্জাতিক কলকাতা বইমেলায় হাজির হয়েছে এনডিএলআই। বইমেলার ২৯১ নম্বর স্টলে গেলেই জানা যাবে দেশের ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি সম্পর্কে বিশদে। কী ভাবে হওয়া যাবে এর সদস্য তাও শিখে নেওয়া যাবে হাতে কলমে। 

Follow Us:
Download App:
  • android
  • ios