Asianet News BanglaAsianet News Bangla

করোনা আবহে পড়ুয়াদের টিউশন ফি মকুব, বড় ঘোষণা কলকাতা বিশ্ববিদ্যালয়ের

করোনা পরিস্থিতির মধ্যে প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে কলেজ। এই সময় সেমেস্টারের টিউশন ফি নেওয়া নিয়ে আপত্তি জানিয়েছিলেন পড়ুয়ারা। অবশেষে এতদিন পর তাদের সেই দাবি মেনে নিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 
 

no need to give Tuition fee in Corona situation big announcement of Calcutta University bmm
Author
Kolkata, First Published Aug 27, 2021, 5:10 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা পরিস্থিতির মধ্যে বড় ঘোষণা করল কলকাতা বিশ্ববিদ্যালয়। টিউশন ফি মকুব করল কর্তৃপক্ষ। এখন থেকে সেমেস্টার পরীক্ষার জন্য আর ফি জমা দিতে হবে না পড়ুয়াদের। মার্কশিটও পাওয়া যাবে বিনামূল্যেই। শুক্রবার ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি জারি করে একথা ঘোষণা করেছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

এই ফি মকুব নিয়ে এর আগে একাধিকবার সরব হয়েছিল একাধিক ছাত্র সংগঠন। করোনা পরিস্থিতির মধ্যে প্রায় দেড় বছর ধরে বন্ধ রয়েছে কলেজ। এই সময় সেমেস্টারের টিউশন ফি নেওয়া নিয়ে আপত্তি জানিয়েছিল পড়ুয়ারা। অবশেষে এতদিন পর তাদের সেই দাবি মেনে নিল কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

গত কয়েক দিনে একাধিকবার ছাত্র সংগঠনগুলি সহ-উপাচার্যের দ্বারস্থ হয়। তাদের দাবি ছিল, করোনা পরিস্থিতির মধ্যে যখন বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে তখন কেন টিউশন ফি নেওয়া হবে। এটা একেবারেই ঠিক নয়। এনিয়ে গতকাল ডিএসও একটি ডেপুটেশনও জমা দিয়েছিল কলকাতা বিশ্ববিদ্যালয়ে। তবে ডেপুটেশন জমা দেওয়ার আগে অবস্থান বিক্ষোভ করেছিল তারা। তখনই পড়ুয়াদের দাবি মেনে নেওয়া হবে বলে আশ্বস্ত করেছিলেন সহ-উপাচার্য। আর ঠিক তারপরই ফি মকুবের সিদ্ধান্ত বিজ্ঞপ্তির মাধ্যমে প্রকাশ করে কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আরও পড়ুন- নবান্নে চাকরি পাইয়ে দেওয়ার নামে প্রতারণা, পুলিশের জালে তৃণমূল নেতা

কিছুদিন আগেই কর্তৃপক্ষ জানিয়েছিল যতদিন না ফি দিতে পারবে পড়ুয়ারা ততদিন মার্কশিটও তারা হাতে পাবে না। এরপরেই ছাত্র সংগঠন একাধিকবার ডেপুটেশন জমা দেয় সহ-উপাচার্যের কাছে। শেষপর্যন্ত পরিস্থিতি বিবেচনা করে রেজিস্ট্রারের সই সহ বিজ্ঞপ্তি প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এর ফলে ছাত্রছাত্রীদের মার্কশিট তুলতে আর কোনও অসুবিধা রইল না। 

আরও পড়ুন- মুখ্যমন্ত্রীকে 'হত্যা করতে চাই', সোশ্যাল মিডিয়ায় পোস্ট অধ্যাপকের

আসলে করোনা পরিস্থিতির মধ্যে সমস্যায় পড়েছে বহু পড়ুয়া। অনেক পড়ুয়া বাবা-মাকে হারিয়েছে। আবার কারও অভিভাবক কাজ হারিয়েছেন। ফলে এই ফি জমা দিতে পারেননি অনেকেই। আর সেই কারণেই এবার সব বকেয়া মকুব করে দিল বিশ্ববিদ্যালয়। 

আরও পড়ুন- পদন্নোতি ও ফ্রিতে জমি, চিকিৎসক-নার্সদের জন্য কল্পতরু মুখ্যমন্ত্রী

তবে শুধুমাত্র বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের পরীক্ষার ফি নয়। যে সব পড়ুয়ারা স্নাতকোত্তর পর্যায়ে নতুন শিক্ষাবর্ষে ভর্তি হতে আসবে তাদের অ্যাডমিশন ফি এবার দিতে হবে না। তাও এবার মকুব করা হয়েছে। শুধুমাত্র মেধা তালিকার ভিত্তিতেই পড়ুয়াদের এবছর ভর্তি করবে কলকাতা বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের এই সিদ্ধান্তের ফলে স্বাভাবিকভাবেই বেজায় খুশি সাধারণ ছাত্রছাত্রী ও অভিভাবকরা। এই সিদ্ধান্তের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা।

no need to give Tuition fee in Corona situation big announcement of Calcutta University bmm

no need to give Tuition fee in Corona situation big announcement of Calcutta University bmm

Follow Us:
Download App:
  • android
  • ios